BrahMos Test-Fired From INS Chennai: আইএনএস চেন্নাই থেকে ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত
ব্রহ্মস সুপারসোনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত (Photo: DRDO)

নতুন দিল্লি, ১৮ অক্টোবর: যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই (INS Chennai) থেকে ব্রহ্মস (BrahMos) সুপারসোনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালাল ভারত। ভারতীয় নৌবাহিনীর দেশীয় প্রযুক্তিতে নির্মিত স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই। আরব সাগরে থাকা একটি লক্ষ্যবস্তুকে নির্ভুলভাবে আঘাত হানে DRDO-র তৈরি মিসাইলটি। আকাশ সুরক্ষায় সেনাবাহিনীর প্রাইম স্ট্রাইক অস্ত্র হল ব্রহ্মস মিসাইল। আজকের সাফল্যের পর সমুদ্রে দূরবর্তী স্থানে অবস্থিত শত্রুপক্ষকে আঘাত হানতে পারার ক্ষমতা বাড়ল নৌবাহিনীর।

সম্প্রতি, ডিআরডিও সফলভাবে একটি বর্ধিত পরিসীমার ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের পরীক্ষা করেছে, যা ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম। ডিআরডিও-র (Defence Research and Development Organisation) পিজে -১০ প্রকল্পের আওতায় এই পরীক্ষাটি করা হয়েছিল। দেশি বুস্টার দিয়ে এই মিসাইলটি ছোড়া হয়েছিল। এনিয়ে দ্বিতীয়বারের মতো ব্রহ্মস সুপারসনিক মিসাইলের নতুন সংস্করণটি পরীক্ষা করা হয়েছে। মিসাইলটির এয়ারফ্রেম এবং বুস্টার দেশীয়ভাবে তৈরি করা হয়েছে।

শুক্রবার সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ বালাসোরের কাছে চাঁদিপুর টেস্ট রেঞ্জ থেকে সারফেস-টু-সারফেস ‘পৃথ্বী-২’ মিসাইলর সফল উৎক্ষেপণ করা হয়। । ৩৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত লক্ষ্যবস্তুকে অতি সহজেই আঘাত করতে সক্ষম এটি। এই মিশাইল পরমাণু অস্ত্র বহনে সক্ষম। স্বল্পপাল্লার এই ভূমি থেকে ভূমি এই ক্ষেপণাস্ত্র ৫০০ থেকে ১ হাজার কিলোগ্রাম ওজন বহন করতে পারে।