India's Largest' Gold Reserve: দেশের বৃহত্তম সোনার ভান্ডারে অনুসন্ধান চালাবে বিহার
Representational Image (Photo credits: Wikimedia Commons)

পাটনা, ২৮ মে: দেশের বৃহত্তম সোনার ভান্ডারে (Gold Reserve) অনুসন্ধানের (Exploration) অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিহার সরকার। শনিবার রাজ্য প্রশাসনের এক সিনিয়র কর্তা একথা বলেছেন। বিহারের জামুই (Jamui) জেলায় রয়েছে এই সোনার ভান্ডার। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (Geological Survey of India) সমীক্ষা অনুসারে, জামুই জেলায় ৩৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক সহ প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনার মজুত রয়েছে।

রাজ্য খনি ও ভূতত্ত্ব বিভাগ জামুইতে সোনার মজুত অনুসন্ধানের জন্য জিএসআই এবং জাতীয় খনিজ উন্নয়ন কর্পোরেশন (NMDC) সহ অনুসন্ধানে নিযুক্ত সংস্থাগুলির সঙ্গে পরামর্শ করছে। রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব কাম খনি কমিশনার হারজোত কৌর বামরাহ পিটিআইকে বলেছেন, "জিএসআই ফলাফলগুলি বিশ্লেষণ করার পরে পরামর্শ নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল, যা জামুই জেলার করমাটিয়া (Karmatia), ঝাঝা (Jhajha)এবং সোনোর (Sono) মতো এলাকায় সোনার উপস্থিতি নির্দেশ করে।" তিনি বলেছেন যে রাজ্য সরকার এক মাসের মধ্যে জি-৩ বা প্রাথমিক পর্যায়ের অনুসন্ধানের জন্য একটি কেন্দ্রীয় সংস্থার সঙ্গে মউ স্বাক্ষর করতে পারে। কিছু নির্দিষ্ট এলাকায় জি ২ বা সাধারণ অনুসন্ধানও করা যেতে পারে বলেও তিনি জানিয়েছেন। আরও পড়ুন: Covid Vaccination In India: দেশের প্রাপ্ত বয়স্ক জনসংখ্যার ৮৮ শতাংশের বেশি সম্পূর্ণ টিকা পেয়েছে, জানালেন স্বাস্থ্যমন্ত্রী

কেন্দ্রীয় খনি মন্ত্রী প্রহ্লাদ জোশী গত বছর লোকসভায় জানিয়েছিলেন যে ভারতের সোনার মোট ভান্ডারের মধ্যে বিহারেই সবচেয়ে বেশি অংশ রয়েছে। একটি লিখিত উত্তরে তিনি বলেছিলেন যে বিহারে ২২২.৮৮৫ মিলিয়ন টন সোনার ধাতু রয়েছে, যা দেশের মোট সোনার মজুতের ৪৪ শতাংশ।