Bengaluru Sky Deck: বেঙ্গালুরুতে নির্মিত হবে দেশের সর্বোচ্চ স্কাইডেক, রইল অসাধারণ ছবি ও ভিডিও এক ঝলকে (দেখুন টুইট)
Bengaluru Sky Deck Photo Credit: Twitter@IndianTechGuide

ভারতের সিলিকন ভ্যালি নামে পরিচিত বেঙ্গালুরুতে শীঘ্রই নির্মিত হতে চলেছে দেশের সর্বোচ্চ স্কাইডেক। কর্ণাটকের উপ-মুখ্যমন্ত্রী ডি কে শিবকুমার এই প্রকল্প ত্বরান্বিত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।সরকারী  তথ্য অনুযায়ী, স্কাইডেক প্রস্তাবটি তৈরি করেছে অস্ট্রিয়ান ডিজাইন ও আর্কিটেক্ট ফার্ম কপ হিমেলব (এল) এউ। জানা গেছে স্কাইডেকের উচ্চতা হবে ২৫০ মিটার। তার ফলে এর একদম ওপর থেকে বেঙ্গালুরু শহরের মনোরম দৃশ্য দেখা যাবে। এটিই হবে দেশের সর্বোচ্চ ভিউয়িং টাওয়ার।বটগাছের আকারে এই গ্র্যান্ড স্কাইডেকটির  ডিজাইন করা হবে বলেও জানা গেছে।

এই স্কাইডেকের বিশেষত্ব কী?

স্কাইডেকের উপরের অংশটি প্রস্ফুটিত ফুল দ্বারা অনুপ্রাণিত একটি বাতিঘরের মতো হবে।এবং এর উপরের উইং ক্যাচারটি বাতাসের দিকের মুখোমুখি হয়ে ঘুরবে। এছাড়া  স্কাই ডেকের রোলার-কোস্টার ডেকেও একটি সোলার প্যানেল বসানো হবে, যা থেকে বিদ্যুৎ উৎপন্ন হবে। শক্তি-দক্ষতাতে যাতে এটি এক নম্বর ভিউ টাওয়ার হতে পারে তা লক্ষ্য করা হবে। এর ভিতরে একটি জাদুঘর, রেস্টুরেন্ট ও বাণিজ্যিক প্রতিষ্ঠানও থাকবে।

 

কবে থেকে এবং কোথায় এই  স্কাইডেকের প্রস্তুতি শুরু  হবে?

স্কাইডেক নির্মাণের স্থান এখনও নির্ধারণ করা হয়নি।তবে ঐতিহাসিক এই স্তাপত্যের জন্য  বেঙ্গালুরুতে দুটি স্থানকে শর্টলিস্ট করা হয়েছে। এর মধ্যে একটি হল বাইপ্পানাহল্লিতে এনজিইএফ জমি এবং অন্যটি কর্ণাটক সোপ অ্যান্ড ডিটারজেন্টস লিমিটেডের প্রাঙ্গণ। উভয় স্থানই মেট্রো স্টেশনের সঙ্গে সংযুক্ত, যা এই স্কাইডেক দর্শনে আসা পর্যটকদের পরিবহনে সাহায্য করবে।  বর্তমানে প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। বিস্তারিত প্রকল্প প্রতিবেদন (ডিপিআর) তৈরির জন্য পরামর্শক নিয়োগ করা হয়েছে। এর পরই নির্মাণ কাজ শুরু করা হবে।