বৃহস্পতিবার ৪ দিনের সফরে ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
শেখ হাসিনা( Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২ অক্টোবর: বৃহস্পতিবার ৪ দিনের সফরে ভারতে আসছেন বাংলাদেশের (Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আমন্ত্রণেই তিনি এদেশে আসছেন। সফর চলাকালীন শেখ হাসিনা সাক্ষাৎ করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (Ramnath Kovind) সঙ্গে। ৫ অক্টোবর তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বসবেন। নির্বাচনে জয়ের পর এই প্রথম ভারতে আসছেন শেখ মুজিবর রহমানের (Sheikh Mujibur Rahman) মেয়ে হাসিনা। বিদেশ মন্ত্রকের (MEA) তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, হাসিনার সফরকালে বাংলাদেশ ও ভারতের মধ্যে বেশ কয়েকটি চুক্তি হবে। তাছাড়া নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা তিনটি প্রকল্পের উদ্বোধন করবেন।

বৃহস্পতিবার ও শুক্রবার হাসিনা ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (World economic forum) উদ্যোগে আয়োজিত ইন্ডিয়া ইকোনমিক সামিটে (India economic forum) যোগ দেবেন। আরও পড়ুন: Durga Puja 2019: বৃষ্টিতে ভাসতে চলেছে পুজো, জানুন ষষ্ঠী থেকে দশমী-কেমন থাকতে পারে আবহাওয়া

এর আগে ২৮ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গিয়ে মোদি ও হাসিনা বৈঠকে বসেন। সেখানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দুই দেশই বার্তা দেয়। হাসিনার এই সফরে রোহিঙ্গা ও তিস্তা ইস্যুতেও আলোচনা হতে পারে। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে, নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। তার মধ্যে রয়েছে রোহিঙ্গা (Rohingya)ও তিস্তা (Teesta) জলচুক্তি ইস্যুও।

ভারতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সৈয়দ মুয়াজ্জ়েম বলেন, "দুই দেশের মধ্যে কয়েকটি মউ স্বাক্ষরও হবে। তার মধ্যে রয়েছে যোগাযোগ, সংস্কৃতি, টেকনিক্যাল সহায়তা, ব্যবসা ও বিনিয়োগ।" তিনি আরও জানান যে, এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে তাতে ৭টি মউ স্বাক্ষর হতে পারে।