Arogya Van: স্ট্যাচু অফ ইউনিটির ঢিলছোঁড়া দূরত্বে তৈরি হল আয়ুর্বেদিক গাছের 'আরোগ্য বন'
Narendra Modi Inaugurates Arogya Van (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ৩০ অক্টোবর: স্ট্যাচু অফ ইউনিটির সামনে তৈরি হল পর্যটকদের আকর্ষণের আরও একটি জায়গা আরগ্য বন (আয়ুর্বেদিক বাগান)। ১৭ একর জমি দিয়ে তৈরি এই বাগানের উদ্বোধনে দু'দিনের সফরে গুজরাতে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুজরাতের কেভাদিয়ায় তৈরি করা হয়েছে এই বাগানটা। আয়ুর্বেদিক ওষুধ তৈরি এবং চিকিৎসার জন্য ব্যবহৃত গাছ রয়েছে এই বাগানটিতে। শুধু আয়ুর্বেদিক চিকিৎসার কাজে ব্যবহৃত গাছই নয়। যোগা, ধ্যান-সহ আরও একাধিক কাজে ব্যবহার করা হবে এই বাগান। গাছ আমাদের জীবনে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, সেটি স্পষ্ট করে দেখানোর উদ্দেশেই তৈরি হচ্ছে এই বাগানটি।

আরোগ্য বন পরিদর্শনে নরেন্দ্র মোদি -

আরোগ্য বন সম্পর্কিত বিশদ তথ্য-

১. যোগা মানুষের জীবনে কতটা গুরুত্বপূর্ণ, সেটি স্পষ্ট করে দেখানোর জন্য বনের মূল প্রবেশদ্বারে মোট ১২ টি সূর্য নমস্কারের ভঙ্গি চিত্রায়িত করা হয়েছে।

২. বনের ভিতরে রয়েছে ডিজিটাল ইনফরমেশন সেন্টার। চিকিৎসা কিংবা দৈনন্দিন কাজে ব্যবহৃত গাছ কতটা গুরুত্বপূর্ণ সেই বিষয়টি তুলে ধরা হবে এই তথ্য কেন্দ্র থেকে।

৩. আরোগ্য বনের সবচেয়ে নজরকারা বিষয়টি হল ওষুধ মানব। একটি মানুষের ত্রিমাত্রিক অবয়ব তৈরি করা হয়েছে। প্রতিটি অঙ্গপ্রতঙ্গের সঙ্গে একটি গাছের সংযোগস্থাপন করে বোঝানোর চেষ্টা করা হয়েছে যে, সেই নির্দিষ্ট অঙ্গের চিকিৎসার জন্য ওই নির্দিষ্ট গাছের প্রয়োজন।

৪. আরোগ্য বনটি ৫ টি আলাদা আলাদা বাগানে ভাগ করা হয়েছে- রঙের বাগান, অ্যারোমার বাগান, যোগা বাগান, আলবা এবং লিউটিয়া বাগান।