Delhi Corona App: রাজ্যের করোনা হাসপাতাল, বেডসংখ্যা এবং ভেন্টিলেটরের তথ্য এবার অ্যাপের মুঠোয়
Delhi CM Launches New App For COVID-19 Patients (Photo Credits: ANI)

নয়াদিল্লি, ২ জুন: রাজ্যের বাসিন্দাদের সুবিধার্থে 'দিল্লি করোনা অ্যাপ'-র (Delhi Corona App ) সূচনা করলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ( Delhi Chief Minister Arvind Kejriwal)। মঙ্গলবার প্রেস কনফারেন্স করে এই মোবাইল অ্যাপ্লিকেশনের সূচনা করেন তিনি। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে রাজ্যে। এহেন পরিস্থিতিতে যাতে রাজ্যবাসী আতঙ্কিত হয়ে না পড়েন, সেই কারণেই এই অ্যাপটি চালু করলেন কেজরিওয়াল। করোনা (COVID-19) আক্রান্তের সংখ্যা বাড়লেও রাজ্যে চিকিৎসা ব্যবস্থায় কোনও ঘাটতি নেই। সেই বিষয়ে আশ্বস্ত করলেন কেজরিওয়াল।

দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ২০,৮৩৪। অন্যদিকে মৃতের সংখ্যাও বেড়ে ৫২৩। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য থেকে এমনটাই জানা যাচ্ছে। করোনাভাইরাসের চিকিৎসা সংক্রান্ত সমস্ত তথ্য তাই এবার দিল্লিবাসীর হাতের মুঠোয় নিয়ে আসলেন অরবিন্দ কেজরিওয়াল। করোনাভাইরাসে আক্রান্ত হলে কোন হাসপাতালে চিকিৎসা করানো হবে। সেই তথ্যও মিলবে এই অ্যাপে। মুখ্যমন্ত্রী বলেন, "হাসপাতালে বেডসংখ্যা কম এবং চিকিৎসা পরিষেবা নিয়ে হামেশাই অভিযোগ করেন সাধারণ মানুষ। সঠিক তথ্যের অভাবেই সমস্যায় পড়েন সাধারণ মানুষ। ২ জুন পর্যন্তও ৪,১০০ টি বেড খালি রয়েছে।"

অরবিন্দ কেজরিওয়াল বলেন, "ভবিষ্যতে এই ধরণের পরিস্থিতি এড়াতেই আমরা এই অ্যাপটি তৈরি করেছি। দিল্লির সমস্ত সরকারি এবং বেসরকারি হাসপাতালের তথ্য থাকবে এই অ্যাপটিতে। প্রতিটি হাসপাতালে ক'টি বেড খালি রয়েছে। সেই তথ্যও জানাবে এই অ্যাপ।"

বেড খালি থাকা স্বত্ত্বেও যদি কোনও হাসপাতাল করোনা রোগীর চিকিৎসা করতে রাজি না হন। সেক্ষেত্রে ওই রোগী কিংবা রোগীর পরিবার ১০৩১-এ কল করতে পারেন। তৎক্ষণাৎ অভিযোগের ভিত্তিতে কড়া পদক্ষেপ নেওয়া হবে।

কীভাবে ডাউনলোড করা যাবে এই অ্যাপটি?

যেকোনও স্মার্টফোনের প্লে স্টোরে পাওয়া যাবে। সকাল ১০টা এবং সন্ধে ৬টায় আপডেটেড তথ্য সাধারণ মানুষ পাবেন এই অ্যাপ মারফত। আর যাদের কাছে স্মার্টফোন নেই, তাঁরা Delhifightcorona.in/beds-এ ক্লিক করেও জানতে পারেন বিস্তারিত তথ্য।