African Swine Flu: করোনাভাইরাসের মাঝেই আতঙ্ক বাড়াচ্ছে আফ্রিকান সোয়াইন ফ্লু
Swine Flu (Photo Credits: Mutinka/Pixabay)

গুয়াহাটি, ৪ মে: করোনাভাইরাসের মধ্যেই আতঙ্ক ছড়াচ্ছে বিদেশি ফ্লু। অসম সরকার জানাচ্ছে, এই নতুন ফ্লুয়ের নাম আফ্রিকান সোয়াইন ফ্লু (African Swine Flu)। দেশের উত্তর-পূর্বদিকে থাবা বসিয়েছে এই ফ্লু। যার বলি হচ্ছে ২,৫০০ শূয়োর। মোট ৩০৬ টি গ্রামে প্রায় আড়াই হাজারের কাছাকাছি শূয়োরের মৃত্যু হয়েছে। অসম (Assam) এবং অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) প্রাথমিকভাবে থাবা বসিয়েছে আফ্রিকান সোয়াইন ফ্লু। তবে, এই ফ্লু এতটাই মারাত্মকভাবে এবং দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে, যার জেরে অসম এবং অরুণাচলের পার্শ্ববর্তী রাজ্যগুলিকেও ইতিমধ্যে সতর্কতা জারি করা হয়েছে। আরও পড়ুন: Aamir Khan: আটার প্যাকেটে টাকা বিতরণকারী রবিন হুড তিনি নন, টুইটে স্পষ্ট করলেন আমীর খান 

রাজ্যের পশুপালন মন্ত্রী অতুল বোরা জানিয়েছেন, “ভোপালের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজ (NISAD)আফ্রিকান ফ্লুয়ের থাবা নিশ্চিত করেছে। একসঙ্গে এত শূয়োর মারা যাওয়ার জন্য তাদের কাছে নমুনা পাঠানো হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তাদের শরীরে ধরা পড়েছে এই বিদেশি ফ্লু।” ২০১৯-র সমীক্ষা বলছে, অসমের শূয়োরের সংখ্যা প্রায় ২১ লাখ। যদিও সম্প্রতি সেই সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছিল ৩০ লাখে।

বোরা আরও জানিয়েছেন, ফ্লু দ্রুত ছড়িয়ে পড়লেও শূকর কালিংয়ের অনুমতি এখনও মেলেনি। এদিকে অসম এবং তার পার্শ্ববর্তী এলাকায় শূয়োরের মাংস খাবার প্রচলন রয়েছে। সেক্ষেত্রে করোনাভাইরাসের মধ্যেই আফ্রিকান সোয়াইন ফ্লুয়ের মারফত ফ্লু মারাত্মক আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।