Monkeypox: ইউরোপো হু হু করে বাড়ছে মাঙ্কিপক্স, সংক্রমণ ১০০ পার করতেই জরুরি বৈঠক হু-এর
Monkeypox (Photo Credit: File Photo)

দিল্লি, ২৪ মে:  বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স (Monkeypox)। করোনা (COVID 19) আতঙ্কের রেশ কাটতে না কাটতেই এবার থাবা বসাতে শুরু করেছে এই রোগ। পশ্চিম এবং মধ্য আফ্রিকায় কার্যত অতিমারী পর্যায়ে পৌঁছে গিয়েছে মাঙ্কিপক্স। আফ্রিকার পর ইউরোপের বিভিন্ন দেশেও মাঙ্কিপক্স হানা দিতে শুরু করেছে। এই মুহূর্তে ইউরোপের বিভিন্ন দেশে ১০০ জন মাঙ্কিপক্সে সংক্রমিত বলে জানা যাচ্ছে। ইউরোপে মাঙ্কিপক্সের সংক্রমণ ১০০-র ঘরে পৌঁছতেই চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ফলে মাঙ্কিপক্স নিয়ে জরুরি বৈঠকের ডাক দেওয়া হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে। করোনার পাশাপাশি মাঙ্কিপক্সের দাপট কমাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সব ধরনের পদক্ষেপ করা হচ্ছে বলে খবর।

গত ৭ মে প্রথম মাঙ্কিপক্স ধরা পড়ে ইউরোপে (Europe)। নাইজেরিয়া ফেরৎ এক ব্যক্তির শরীরে ধরা পড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ। ইংল্যান্ডের পর পর্তুগালে ধরা পড়ে মাঙ্কিপক্সের সংক্রমণ। এরপর স্পেনের মাদ্রিদেও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ দেখা দেয়। এরপর বেলজিয়াম, ফ্রান্স, ইতালি, জার্মানি, নেদারল্যান্ড, সুইডেনেও ধরা পড়ে মাঙ্কিপক্স। ইউরোপের বিভিন্ন দেশে সংক্রমণ ধরা পড়তেই কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করে। জার্মানিতে এই মুহূর্তে সবচেয়ে বেশি আক্রান্ত মাঙ্কিপক্সে। ইউরোপীয় দেশগুলির মধ্যে জার্মানি নিয়ে চিন্তা বাড়তে শুরু করেছে বেশি করে। মাঙ্কিপক্স রুখতে ইউরোপ যাতে টিকাকরণের পরিকল্পনা করে, সে বিষয়ে হু-এর তরফে সতর্কতা জারি করা হয়েছে।

তবে মাঙ্কিপক্স রুখতে কোন ধরনের টিকা (Vaccine) দেওয়া হবে, সে বিষয়ে স্পষ্টভাবে এখনও কিছু জানানো হয়নি। যদিও স্মলপক্সের থেকে কম সংক্রামক মাঙ্কিপক্স। ফলে স্মলপক্স বা গুটিবসন্ত রুখতে যে চিকিৎসা এবং টিকা দেওয়া হয়, মাঙ্কিপক্সের ক্ষেত্রে তা অনেকটাই তেমন বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা। প্রসঙ্গত মাঙ্কিপক্স রুখতে স্মলপক্সের টিকা দেওয়া হচ্ছে ইউরোপের স্বাস্থ্য কর্মীদের।

আরও পড়ুন:  Viral Video: মানুষের 'মরদেহের আকারে প্যাকিং', লন্ডন বিমানবন্দরের ভিডিয়ো ভাইরাল

পাশাপাশি সমকামীদের মধ্যে মাঙ্কিপক্সের সংক্রমণের সম্ভাবনা বেশি বেল আগেই সতর্ক করা হয়েছে। বিশেষ করে পুরুষ সমকামীদের মধ্যে। উভকামীদের মধ্য়েও সংক্রমণের সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করা হয়েছে । ফলে মাঙ্কিপক্স রুখতে টিকাকরণের ক্ষেত্রে কাদের উপর বেশি জোর দেওয়া হবে, তা নিয়ে ইউরোপীয় ইউনিয়ন আলোচনা শুরু করেছে।