UK Cabinet Reshuffle: ইনফোসিসের নারায়ণ মূর্তির জামাইসহ ব্রিটেনের নতুন মন্ত্রিসভায় তিন ভারতীয় বংশোদ্ভূত
ঋষি সুনক, প্রীতি প্যাটেল ও অলোক শর্মা (Photo Credits: Getty Images)

লন্ডন, ১৪ ফেব্রুয়ারি: মন্ত্রিসভায় রদবদল ঘটালেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। নতুন মন্ত্রিসভায় জায়গা করে নিয়েছেন ভারতীয় বংশদ্ভূত রাজনীতিবিদ ঋষি সুনক (Rishi Sunak )। দেশের নতুন অর্থমন্ত্রীর (চ্যান্সেলর অফ এক্সচেকার) দায়িত্ব পেয়েছেন তিনি। বছর উনচল্লিশের ঋষি সুনক তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ণমূর্তির (N.R. Narayana Murthy) জামাই। গত বছরের জুলাই থেকে তিনি অর্থমন্ত্রকের অধীন ‘চিফ সেক্রেটারি টু দ্য ট্রেজারি’র দায়িত্ব সামলাচ্ছিলেন। এ দিকে, ব্রিটেনের স্বরাষ্ট্রসচিবের দায়িত্ব নিতে চলেছেন আরও এক ভারতীয় বংশদ্ভূত প্রীতি প্যাটেল (Priti Patel)। তাঁকেই এই গুরুত্বপূর্ণ এই সরকারি পদের জন্য বেছে নিয়েছেন বরিস জনসন। অন্যদিকে বাণিজ্যসচিব হিসাবে নিযুক্ত হয়েছেন অলোক শর্মা (Alok Sharma )।

কয়েকদিন বাদেই ব্রিটেনের সাধারণ বাজেট পেশ হবে। তার প্রধানমন্ত্রীর সঙ্গে মতপার্থক্যের জেরে ব্রিটেনের অর্থমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন সাজিদ জাভিদ। খবরে প্রকাশ, মন্ত্রকের পাঁচ শীর্ষ কর্তাকে বহিষ্কারের জন্য সাজিদ জাভিদকে নির্দেশ দিয়েছিলেন বরিস জনসন। কিন্তু এমন পদক্ষেপ নিতে অস্বীকার করেন তিনি। এর পরে ১০ ডাউনিং স্ট্রিটে নিজের ইস্তফাপত্র পাঠিয়ে দেন জাভিদ। এরর পরেই নতুন অর্থমন্ত্রী হিসেবে বরিস জনসনের নাম ঘোষণা করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। আরও পড়ুন: Defense Deal: ট্রাম্প-সফরের প্রথম সন্ধ্যেতেই আমেরিকার সঙ্গে ₹২৫,০০০ কোটির সামরিক চুক্তি ভারতের

২০১৫ সাল থেকে কনজারভেটিভ দলের টিকিটে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ঋষি সুনক। রিচমন্ড ইয়র্কশায়ার কেন্দ্র থেকে পার্লামেন্টে নির্বাচিত হয়েছেন তিনি। ব্যবসায়িক পরিবারের বছর উনচল্লিশের এই যুবক এর আগে ব্রিটেনের অর্থসচিবের দায়িত্ব সামলেছেন। সাত মাস আগে আবাসন দফতরের উপমন্ত্রীর দায়িত্ব পান। এবার তাঁকে দেশের অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি।