Defense Deal: ট্রাম্প-সফরের প্রথম সন্ধ্যেতেই আমেরিকার সঙ্গে ₹২৫,০০০ কোটির সামরিক চুক্তি ভারতের
ট্রাম্প-সফরের প্রথম সন্ধ্যেতেই আমেরিকার সঙ্গে ₹২৫,০০০ কোটির সামরিক চুক্তি ভারতের (Photo Credits: IANS)

চলতি ফেব্রুয়ারি মাসেই ভারত সফরে (India Visit) আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। ঠিক তার আগেই আমেরিকার (America) সঙ্গে আরও দুটি বডসড় সামরিক চুক্তি (Defence Deal) চূড়ান্ত করল ভারত। জানা গিয়েছে, দুটি চুক্তি মিলিত ভাবে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় টাকার হিসেবে ২৫,০০০ কোটি টাকার।

খুব শিগগিরই এই সামরিক চুক্তি দুটিতে স্বাক্ষর করা হবে। সাক্ষর করবে দুটি দেশ। এই চুক্তি অনুসারে আমেরিকার থেকে ৩০টি হেভি ডিউটি সশস্ত্র হেলিকপ্টার পাবে ভারতীয় বিমান বাহিনী। এই দুটি চুক্তির ফলে ২০০৭ থেকে আমেরিকার সঙ্গে ভারতের সামরিক চুক্তির মূল্য ২০ বিলিয়ন মার্কিন ডলারের সীমা ছাড়িয়ে গিয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী এর মধ্যে ২.৬ বিলিয়ন মার্কিন ডলারের ২৪টি MH-60 রোমিয়ো মাল্টি মিশন হেলিকপ্টার (Helicopter) এবং ৯৩০ মিলিয়ন মার্কিন ডলারের ছটি AH-64E অ্যাপাচে অ্যাটাক চপার চুক্তিতে আগামী সপ্তাহেই অনুমোদন দিতে পারে কেন্দ্রীয় মন্ত্রিসভা। আরও পড়ুন: Gargi College: গার্গী কলেজকাণ্ডে ১০ ছাত্রকে গ্রেফতার করল দিল্লি পুলিশ

চুক্তি সই হওয়ার আগে ইনস্টলমেন্টের ১৫% দেবে ভারত। চুক্তি সই হয়ে গেলেই আগামী দু'বছরের মধ্যে প্রথম লটের চপারগুলিকে ভারতের (India) হাতে তুলে দেওয়া হবে। পরবর্তী লট আরও চার থেকে পাঁচ বছরের মধ্যে চলে আসবে।