Donald Trump Impeachment: মার্কিন কংগ্রেসের ক্ষমতা অপব্যবহারের অভিযোগ, সেনেটে বিচারের মুখোমুখি ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credit: Flickr)

ওয়াশিংটন, ১৯ ডিসেম্বর: এবার ঘোর বিপদের মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। মার্কিন কংগ্রেসের কাজে বাধা দেওয়ার জন্য দ্বিতীয়বারের জন্য ডেমোক্র্যাটদের অভিযোগের (impeachment) শিকার ট্রাম্প। মূলত ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে। হাউস অফ রিপ্রেজেন্টেটিভের (The House of Representatives) দ্বারাই তিনি অভিযুক্ত হলেন। এবার সেনেটে বিচারের মুখোমুখি হবেন তিনি। তারপর ঠিক হবে আদৌ প্রেসিডেন্টের পদে থাকবেন কি থাকবেন না। মূলত হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এই গোটা প্রক্রিয়াটি শুরু করবেন বলে জানা গিয়েছে। ডোনাল্ড ট্রাম্প হলেন সেই ব্যক্তি যিনি মার্কিন ইতিহাসে তৃতীয় রাষ্ট্রপতি, যাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করল স্বয়ং হাউস অফ রিপ্রেজেন্টেটিভ।

তলে তলে যে ডেমোক্র্যাটরা ঘুঁটি সাজাচ্ছে তা ভালরকম বুঝে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাই তো আগেভাগেই নিজেকে বেআইনি ও পক্ষপাত দুষ্ট অভ্যুত্থানের শিকার হিসেবে উল্লেখ করেছিলেন। উল্টে ডেমোক্র্যাট বিরুদ্ধেই তাঁর অভিযোগ ছিল অভূতপূর্ব এবং অসাংবিধানিকভাবে ক্ষমতার অপব্যবহার করছে ডেমোক্র্যাটরা। আগের দিনই এক বিবৃতিতে ট্রাম্প জানিয়েছিলেন, ডেমোক্র্যাটরা তাঁর বিরুদ্ধে যেসব পরিকল্পিত ব্যবস্থা নিচ্ছে তার সবটিই রানৈতিকভাবে অনুপ্রাণীত। হাউসঅফ রিপ্রেজেন্টেটিভসে অভিযোগের হেতু যে ভোট হচ্ছে তার বেশিরভাগটাই যাচ্ছে ডেমোক্র্যাটদের দখলে, তাই সেই ভোটপর্ব দেখার কোনও ইচ্ছে তাঁর নেই। আরও পড়ুন-Kashmir Discussion At UNSC: ফ্রান্সের ভেটো, মুখ পুড়িয়ে কাশ্মীর ইশুতে আলোচনার প্রস্তাব প্রত্যাহার চিনের

ভোট যেহেতু ট্রাম্পের বিপক্ষেই বেশি পড়েছে তাই সেনেটে বিচারপর্বে প্রেসিডেন্ট পদ থেকে বিতাড়িত হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে শেষের দিন আসন্ন বুঝতে পেরে ক্ষোভ চেপে রাখতে পারেননি ট্রাম্প। একাধিক টুইট করেছেন। তাতে তাঁর হতাশা পরিস্ফুট হয়েছে। ট্রাম্প লিখছেন, ডেমক্র্যাটরা যেনতেনপ্রকারেণ রাষ্ট্রপতির চেয়ারটা দখল করতে চায়। সঠিক তদন্তের কোনও ইচ্ছেই তাদের মধ্যে নেই। আমার বিরুদ্ধে কোনও অপরাধের তালিকা তারা খুঁজে পায়নি। তাইতো কংগ্রেসের ক্ষমতার অপব্যবহারের প্রসঙ্গ উত্থাপন করেছে। যা প্রতিটি প্রশাসনে একেবারে শুরুতেই করে ফেলে।