Kulbhushan Jadhav Case: ১৩ এপ্রিলের মধ্যে কুলভূষণ যাদবের জন্য আইনজীবী নিয়োগ করতে হবে ভারতকে, নির্দেশ ইসলামাবাদ হাইকোর্টের
Kulbhushan Jadhav Photo Credits: PTI/File)

ইসলামাবাদ, ৪ মার্চ: কুলভূষণ যাদবের (Kulbhushan Jadhav) জন্য আইনজীবী নিয়োগে ভারতকে আরও একটি সুযাগ দিতে নির্দেশ ইসলামাবাদ হাইকোর্টের (Islamabad High Court)। আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (International Court of Justice) নির্দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে পাকিস্তানি সরকারকে এই নির্দেশ দিয়েছে আদালত। পাকিস্তানি আদালত ভারতকে ১৩ এপ্রিলের মধ্যে কুলভূষণের জন্য আইনজীবী নিয়োগ করতে বলেছে। ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত কর্তা কুলভূষণ যাদবকে ২০১৭ সালের এপ্রিলে গুপ্তচরবৃত্তির দায়ে পাকিস্তানের একটি সামরিক আদালত মৃত্যুদণ্ড দেয়। ভারত এই রায়ের বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (ICJ) দ্বারস্থ হয়েছিল। সওয়াল জবাব শেষে আদালত রায় দিয়েছিল যে কুলভূষণ যাদবকে সামরিক আদালতের রায়ের বিরুদ্ধে যাওয়ার সুবিধা ও কনস্যুলার অ্যাক্সেস দিতে হবে।

২০২০ সালের অগাস্টে ইসলামাবাদ হাইকোর্ট ৩ সদস্যের বৃহত্তর বেঞ্চ গঠন করেছিল। যারা বারবার ভারতকে যাদবের জন্য পাকিস্তান থেকে একজন আইনজীবী নিয়োগ করতে বলেছিল, কিন্তু নতুন দিল্লি কুলভূষণের জন্য একজন ভারতীয় আইনজীবী নিয়োগের দাবি জানিয়েছে। গতকাল এই মামলার শুনানিতে পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল (এজিপি) খালিদ জাভেদ খানের যুক্তি শোনার পর আদালত ভারতকে ১৩ এপ্রিলের মধ্যে কুলভূষণের পক্ষে একজন আইনজীবী নিয়োগ করতে বলেছে। আরও পড়ুন: Ukraine Russia War: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার আর্জি জানালেন মার্কিন সেনেটর লিন্ডসে গ্রাহাম (দেখুন ভিডিও)

২০২০ সালের ২০ অগাস্ট পাকিস্তানের কাছে কুলভূষনের জন্য আইনজীবী নিয়োগ করার অনুরোধ করে ভারত। যদিও, সেই অনুরোধ কার্যত ফিরিয়ে দেয় পাকিস্তান। পরবর্তীকালে অনেক জটিলতার পর কুলভূষণকে রায়ের বিরুদ্ধে আবেদনের অধিকার দিতে পাকিস্তান পার্লামেন্টের যৌথ অধিবেশেন একটি বিল পাস করানো হয়। যদিও ভারত বলেছে, বিলে নানা ত্রুটি রয়েছে। পাকিস্তানকে অবশ্যই ত্রুটিগুলি দূর করতে উপযুক্ত পদক্ষেপ নিতে হবে। গত নভেম্বরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছিলেন যে আইসিজে-র আদেশের বিপরীতে পাকিস্তান যাদবকে বিনামূল্যে কনস্যুলার অ্যাক্সেস অস্বীকার করছে। ভারত বারবার পাকিস্তানকে সিদ্ধান্ত অক্ষরে অক্ষরে মেনে চলার কথা জানিয়েছে।