Omicron Variant: ওমিক্রন সংক্রমণে মৃত্যু হচ্ছে, হালকা ভাবে নিলে খেসারত দিতে হবে, সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা
WHO-Chief-Tedros-Adhanom-Ghebreyesus (Photo Credit: File Photo)

নতুন দিল্লি, ১৯ জানুয়ারি: ওমিক্রনকে (Omicron) মোটেই হালকা ভাবে নিলে হবে না, করোনাভাইরাসের এই প্রজাতির কারণে বিশ্বজুড়ে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে, হচ্ছে মৃত্যুও। গতকাল এই সতর্কবার্তা দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইসাস (Tedros Adhanom Ghebreyesus)। গতকাল তিনি বলেন, "কোন ভুল করবেন না, ওমিক্রন হাসপাতালে ভর্তি এবং মৃত্যু ঘটাচ্ছে এবং এমনকি কম গুরুতর ক্ষেত্রেও স্বাস্থ্য সুবিধা পাওয়া যাচ্ছে না। ওমিক্রন গড়পড়তা কম গুরুতর হতে পারে, তবে একে হালকা রোগের বলে বর্ণনা করা বিভ্রান্তিকর। এটি চলতে থাকলে সামগ্রিক ব্যবস্থাকে আঘাত করবে, তাতে আরও বেশি মানুষ প্রাণ হারাবে।"

টেড্রোসের মতে, কোভিড অনেক বেশি তীব্রভাবে ছড়িয়ে পড়ছে। এখনও অনেক মানুষ গুরুতর ঝুঁকিতে রয়েছেন। তিনি জোর দিয়ে বলেন, "অনেক দেশের জন্য আগামী কয়েক সপ্তাহ স্বাস্থ্য ব্যবস্থার জন্য সত্যিই গুরুত্বপূর্ণ। আমি সবাইকে সংক্রমণের ঝুঁকি কমাতে যথাসাধ্য চেষ্টা করার জন্য অনুরোধ করছি। যাতে স্বাস্থ্য ব্যবস্থার উপরে চাপ কমে।" টেড্রোস বলেছেন যে স্বাস্থ্য সরঞ্জামগুলিকে কার্যকরভাবে ভাগ করে ব্যবহার করে এবং জনস্বাস্থ্য ও সামাজিক ব্যবস্থাগুলি বাস্তবায়ন করে আমরা বর্তমান ঢেউয়ের প্রভাব হ্রাস করতে পারি। হু প্রধান বলেন "ওমিক্রন সহ করোনাভাইরাসের প্রতিটি প্রজাতি বিপজ্জনক। ভাইরাস নিজেকে আরও পরিবর্তন করবে, তাই এর সঙ্গে লড়াই করার জন্য আমাদের স্বাস্থ্য সরঞ্জামগুলির কার্যকারিতা বিপন্ন হতে পারে।" আরও পড়ুন: Coronavirus Cases In India: এক ধাক্কায় ৩ লাখ ছুঁই ছুঁই নতুন সংক্রামিত, দেশে ফের বাড়ছে করোনা

ইতিমধ্যেই বিশ্বজুড়ে করোনাভাইরাস কেসের সংখ্যা ৩৩৩.৫ মিলিয়ন ছাড়িয়েছে। জন্স হপকিন্স ইউনিভার্সিটি জানিয়েছে, বিশ্বজুড়ে মৃত্যুর হয়েছে ৫.৫৫ মিলিয়নেরও বেশি মানুষের। এখনও পর্যন্ত ৯.৬৮ বিলিয়নেরও বেশি টিকাকরণ হয়েছে।