North Korea: প্রথম সন্দেহভাজন করোনা আক্রান্তের খোঁজ উত্তর কোরিয়ায়
কিম জং উন(Photo credit: Facebook)

সিউল, ২৬ জুলাই: এবার করোনাভাইরাসের (Coronavirus) থাবা উত্তর কোরিয়ায় (North Korea)। সীমান্তবর্তী শহর কেসংয়ে (Kaesong) দেশের প্রথম করোনা আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গেছে বলে খবর। তাই ওই শহরে লকডাউন জারি করেছে উত্তর কোরিয়া। সংবাদসংস্থা কেসিএনএ জানিয়েছে, ভাইরাস নিয়ন্ত্রণে সর্বোচ্চ জরুরি ব্যবস্থা কার্যকর করতে এবং হাই অ্যালার্ট জারি করতে শনিবারই একটি জরুরি পলিটব্যুরো সভা ডেকেছিলেন শাসক কিম জং উন। ওই ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছে বলে এখন শুধুমাত্র সন্দেহ প্রকাশ করা হচ্ছে।

কেসিএনএ জানিয়েছে, তিন বছর পর এক ব্যক্তি ১৯ জুলাই দক্ষিণ কোরিয়া থেকে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে দেশে ফিরে এসেছে। তিনিই করোনা আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। ওই ব্যক্তিকে দক্ষিণের সীমান্তে অবস্থিত কেসং সিটিতে পাওয়া যায়, তাঁকে কঠোর কোয়ারান্টিনের আওতায় রাখা হয়েছে, যারা তাঁর সংস্পর্শে এসেছিল, তাঁদেরও একইভাবে কোয়ারান্টিনে রাখা হয়েছে। আরও পড়ুন: Global COVID-19 Cases: সংক্রমণের ঊর্ধ্বগতি, বৃহস্পতিবার বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫১ লক্ষ ৬৬ হাজার ৪০১

স্থানীয় সংবাদমাধ্যমগুলিতে বলা হচ্ছে, পরিস্থিতি বিপজ্জনক। যা উত্তর কোরিয়াকে বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে। উত্তর কোরিয়ার শাসক কিম জং উন বলেছেন, এই ভাইরাস দেশে প্রবেশ করেছে এবং কেসং সিটিকে পুরোপুরি লকডাউন করার ব্য্যবস্থা গ্রহণ করা হয়েছে।