ISS: মহাকাশ গবেষণা কেন্দ্রে নিরাপদে পৌঁছলেন তিন মহাকাশচারী, আইএসএসে এখন দশ জনের সংসার
Inside International Space Station. (Photo Credits: Twitter)

রাশিয়ান মহাকাশযান MS-24 চড়ে আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে (Internatinal Space Station)পৌঁছলেন তিন বিজ্ঞানী। পৃথিবীর বাইরে মহাকাশে গবেষণা কেন্দ্রে যাওয়া নতুন তিন সদস্যরা হলেন নাসার লোরাল ও'হারা, রাশিয়ার ওলেগ কোনোনেনকো এবং নিকোলাই চুব। কাজাকাস্তানের বাইকোনুর কোসোড্রোম থেকে গতকাল স্থানীয় সময় রাত আটটা ৪৪ মিনিটে মহাকাশযানে চড়ে ISS-র উদ্দেশ্যে রওনা হন। তিন ঘণ্টার সফল যাত্রা শেষে তাঁরা মহাকাশ গবেষণা কেন্দ্র পৌঁছন। মার্কিন মহাকাশচারী লোরাল ও'হারা আগামী ৬ মাস সেখানে থাকবেন। আর বাকি দুই নভোশ্চর থাকবেন এক বছর করে। মহাকাশের বিভিন্ন বিষয়ের ওপর তাঁরা গবেষণা করবেন।

সব মিলিয়ে এখন আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্রে দশ জন বিজ্ঞানী আছেন। আমেরিকা, রাশিয়া, ডেনমার্ক ও জাপনের বিজ্ঞানারী সেখানে আছেন। চলতি মাসের শেষে নাসার মহাকাশচারী ফ্যাঙ্কো রুবি সহ তিনজন আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে পৃথিবীতে ফিরে আসবেন। তাঁরা এক বছরেরও বেশী সময় ধরে সেখানে আছেন। মিশন কমান্ডার কোনো নেকো মহাকাশ হাজারেরও বেশী দিন কাটিয়ে ফিরবেন। তিনি মহাকাশে সবচেয়ে বেশী দিন কাটান মানুষ হওয়ার নজির গড়েছেন।

দেখুন টুইট

১৯৯৮ সালের ২০ নভেম্বর আন্তর্জাতিক মহাকাশ গবেষণা কেন্দ্র প্রতিষ্ঠা হয়েছিল। ২০০০ সালের ২ নভেম্বর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যান নাসার বিল শেফার্ড, রাশিয়ার ইউরি গিজজেঙ্কো ও গসার্জেই ক্রিকালেভ।