Coronavirus Outbreak: করোনাভাইরাস সংক্রমিত চিঠি পাঠানো হতে পারে রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের, সতর্ক করল ইন্টারপোল
প্রতীকী ছবি (Photo Credits: File Image)

নতুন দিল্লি, ২০ নভেম্বর: করোনাভাইরাস (Covid-19) সংক্রমিত চিঠি (Letter) পাঠানো হতে পারে রাজনৈতিক নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের। আজ এই বিষয়ে সতর্ক করল ইন্টারপোল (Interpol)। ভারত সহ ১৯৪ টি সদস্য দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে সর্বশেষ নির্দেশিকাতে ইন্টারপোল বলেছে যে আইন প্রয়োগকারী কর্মকর্তা, চিকিৎসক এবং অন্য কর্মীদের মুখের কাছে কাশা ও থুতু ফেলার ঘটনা সামনে এসেছে। এই ব্যক্তিরা করোনায় সংক্রামিত হলে তা ঝুঁকিপূর্ণ হতে পারে। ইন্টারপোল বলেছে, মাটিতে, কোনও বস্তুর উপরে ইচ্ছাকৃতভাবে থুতু ফেলা এবং কাশার ঘটনা সামনে এসেছে।

এতে আরও যোগ করা হয়েছে যে টার্গেটে থাকা রাজনৈতিক ব্যক্তিত্বকে সংক্রমিত হুমকি চিঠি পাঠানোর কয়েকটি ঘটনাও জানা গেছে। ইন্টারপোল জানিয়েছে, এই পদ্ধতি ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিকে লক্ষ্য করেও ব্যবহার করা যেতে পারে। তবে আন্তর্জাতিক এই সংস্থা রাজনীতিবিদদের কাছে পাঠানো সংক্রমিত চিঠির কোনও নির্দিষ্ট উদাহরণ উল্লেখ করেনি। ইন্টারপোল বলেছে যে নির্দিষ্ট ব্যক্তির ভ্রমণে বিধিনিষেধ সত্ত্বেও ইচ্ছাকৃতভাবে করোনা প্রভাবিত অঞ্চল থেকে অ-প্রভাবিত অঞ্চলে যেতে পারেন। এতে বলা হয়েছে যে নির্দিষ্ট ব্যক্তিরা অনলাইনে বডি ফ্লুয়েডের দূষিত নমুনা বিক্রি করছে। আরও পড়ুন: Donald Trump: চরম দায়িত্বজ্ঞান হীনতার পরিচয় দিচ্ছেন ট্রাম্প, কেন বললেন বিডেন?

ইন্টারপোল বলেছে যে বিশিষ্ট জনসাধারণের সুরক্ষার দায়িত্বে থাকা ব্যক্তিদের এই ঝুঁকি সম্পর্কে সচেতন করতে হবে এবং বিশেষ করে সাইবার-অপরাধ বা সন্ত্রাসবাদ বিরোধী তদন্তকারীদের অনলাইনে কেনাকাটায় বিশেষ সচেতন থাকতে হবে। এতে বলা হয়েছে, সন্দেহজনক প্যাকেজগুলির বিষয়ে ডাক বিভাগ ও অফিসের ফ্রন্ট ডেস্ককে অবহিত করা উচিত এবং নিয়মিত সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করা উচিত। ইন্টারপোল হুঁশিয়ারি দিয়েছে যে ব্যক্তিদের কম্পিউটার সিস্টেমগুলিতে সাইবার হামলা বৃদ্ধি পাচ্ছে। অপরাধীরা তাদের সন্দেহজনক লেদদেনকে আড়ার করতে স্বাস্থ্য সম্পর্কিত সরঞ্জাম বা পরিষেবা ব্যবসাকে ব্যবহার করছে।