Donald Trump: চরম দায়িত্বজ্ঞান হীনতার পরিচয় দিচ্ছেন ট্রাম্প, কেন বললেন বিডেন?
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Facebook)

ওয়াশিংটন, ২০ নভেম্বর: “অবিশ্বাস্য রকমের দায়িত্বজ্ঞানহীনতা”-র পরিচয় দিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার একথাই বললেন মার্কিন প্রেসিডেন্সিয়াল নির্বাচনে জয়ী জো বিডেন (Joe Biden)। আগমী ২০ জানুয়ারি পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বিডেন। তবে তাঁর আগে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরু হওয়াটা বাঞ্ছনীয়। কিন্তু সেকাজে ইচ্ছে করেই গড়িমসি করছেন ডোনাল্ড ট্রাম্প। একেই নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে বার বার বিরোধিতা করে এসেছেন। এবার তাঁর নতুন খেলা শুরু হয়েছে। এই প্রসঙ্গে নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বিডেন বলেন, “গণতন্ত্রের কর্মপদ্ধতিকে বিশ্বের সামনে খিল্লি বানিয়ে তুলেছেন ট্রাম্প। আমেরিকা সম্পর্কে আন্তর্জাতিক স্তরে এক ভুল বার্তা যাচ্ছে। মার্কিন ইতিহাসে সবথেকে দায়িত্বজ্ঞানহীন প্রেসিডেন্ট হিসেবে সবার মনে থেকে যাবেন ডোনাল্ড ট্রাম্প।”

মূলত বিভিন্ন স্টেটে যেই হারতে শুরু করেন প্রায় সঙ্গে সঙ্গেই ট্রাম্পের সমস্ত অভিযোগ গিয়ে পড়ে বিডেন ক্যাম্পের উপরে। তিনি বলতে থাকেন, ডেমোক্র্যাটরা ভোটে কারচুপি করেছে। এজন্য নিয়ে আইনি পদক্ষেপ নেন। সুপ্রিম কোর্টের দ্বারস্থও হয়েছিলেন। তবে তাঁর অভিযোগ ধোপে টেকেনি। ট্রাম্পের এই কার্যকলাপ সম্পর্কে বিডেনের প্রতিক্রিয়া, “ট্রাম্পের অভিপ্রায় কী আমি জানি না, তবে তিনি একেবারেই দ্বায়িত্বজ্ঞানহীন। তিনি কী চিন্তা করছেন তা অনুমান করা শক্ত। তবে এটুকু তো জানতেন যে তিনি হারতে চলেছেন। তাঁর জেতার সম্ভাবনা নেই। এবং আমরে ২০ জানুয়ারি শপথ নেব।” আরও পড়ুন-Prayagraj-Lucknow Highway Accident: উত্তরপ্রদেশে ভয়াবহ পথদুর্ঘটনা, যাত্রীবাহী গাড়ির সঙ্গে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ৬ শিশু-সহ মৃত ১৪

ট্রাম্প যেহেতু প্রশাসনিক কাজকর্মে গড়িমসি করছেন, তার ফলে দেশের করোনা পরিস্থিতি সম্পর্কে এটা চূড়ান্ত সিদ্ধান্তে আসা বিডেনের পক্ষে সমস্যার হয়ে দাঁড়াচ্ছে। এর ফলে দেশবাসীর মধ্যে করোনাভাইরাসের প্রতিষেধক বন্টন প্রক্রিয়া ধীর গতিতে হবে। বিডেন এ সম্পর্কে বলেন “তবে এ বিষয়ে আমরা দেরি করতে পারি না। কারণ দেশজুড়ে প্রত্যেক বাসিন্দার হাতে প্রতিষেধক পৌঁছে দেওয়াই আমাদের কাছে বড় চ্যালেঞ্জ।”