Kabul Blasts: পাকিস্তানে আইসিসের মুখ আবদুল্লাহ ফারুকিই কাবুল বিস্ফোরণের ষড়যন্ত্রকারী? নয়া তথ্যে জল্পনা
বিস্পোরণের পর ধোয়া কাবুল বিমানবন্দরে, ছবি সংগৃহীত

কাবুল, ২৭ অগাস্ট: কাবুল বিমানবন্দরে (Kabul Airport) বিস্ফোরণের পিছনে রয়েছে আইসিস। বিস্ফোরণের (Blast) পর থেকে এমন খবরে চাঞ্চল্য ছড়ায় প্রায় গোটা বিশ্ব জুড়ে। কাবুলে আত্মঘাতী বিস্ফোরণের পর আমেরিকা যখন রাগে ফুঁসতে শুরু করেছে, সেই সময় প্রকাশ্যে এল নয়া তথ্য। সিএনএন-নিউজ ১৮ একটি রিপোর্ট দাবি করে, পাকিস্তানে আইসিসের মুখ এমির মাওলায়ি আবদুল্লাহ ফারুকি এই বিস্ফরণের পিছনে রয়েছে। কিন্তু এই ফারুকি কে?

কে এই ফারুকি?

সূত্র অনুযায়ী, লস্কর-ই-তইবা এবং তেহরিক-ই-তালিবানের সঙ্গে জড়িত ফারুকি। এরপর ২০১৯ সালে আইএসকেপির প্রধান পদে নিযুক্ত হয় ফারুকি।

আফগানিস্তান (Afghanistan) সহ কাবুলে তালিবান (Taliban) আধিপত্য বিস্তারের পর নিজের সঙ্গী সাথীদের নিয়ে আফগান জেল থেকে ছাড়া পায় ফারুকি।

২০২০ সালে কাবুলে গুরুদ্বারে একটি বিস্ফোরণ হয়। ওই বিস্ফোরণের পিছনে ছিল ফারুকি। ২০২০ সালে কাবুলে গুরুদ্বারে বিস্ফোরণের ঘটনায় ২০ জনের মৃত্যু হয়। পাকিস্তানে কীভাবে বিস্ফোরণ ঘটানো যায়, সেই ছকও ফারুকি বিভিন্ন সময় করতে শুরু করে বলে খবর।

আরও পড়ুন:  Kabul Blast: আইসিসের সঙ্গে তাদের যোগ নেই, কাবুল বিস্ফোরণ নিয়ে দাবি তালিবানের

পশ্চিমী দেশগুলি কীভাবে সতর্কতা জারি করে?

আফগানিস্তানে তালিবান আধিপত্য বিস্তারের পর পশ্চিমী দেশগুলির তরফে জারি করা হয় সতর্কতা। আফগানিস্তানে যে কোনও সময়ে আইসিস হামলা চালাতে পারে বলে জানানো হয় পশ্চিমী দেশগুলির তরফে। বৃহস্পতিবার কাবুল বিস্ফোরণে আত্মঘাতী বিস্ফোরণের আগে মার্কিন রাষ্ট্রদূত রস উইলসন সতর্কতা জারি করেন। প্রয়োজন না হলে মার্কিন নাগরিকরা যেন কাবুল বিমানবন্দরে না আসেন, এমন সতর্কতা জারি করা হয় ওয়াশিংটনের তরফে। আমেরিকার পাশাপাশি ব্রিটেন এবং অস্ট্রেলিয়ার তরফেও কাবুল বিমানবন্দরে জঙ্গি হামলা হতে পারে বলে জারি করা হয় সতর্কতা।