India-China Border Tension: চিনে ভারতীয় সংবাদপত্র এবং ওয়েবসাইটের উপর জারি নিষেধাজ্ঞা
Online (Photo Credits: Pixabay)

বেজিং, ৩০ জুন: ইন্দো-চিন সীমান্তে উত্তেজনা চলছেই। অন্যদিকে ভারতের সংবাদপত্র এবং ওয়েবসাইটের উপর চিনে জারি রয়েছে নিষেধাজ্ঞা। যদিও চিনের যাবতীয় সংবাদপত্র এবং ওয়েবসাইট ভারতে সচল। তবে চিনবাসীরা যদি ভারতীয় সংবাদপত্র এবং ওয়েবসাইট ব্যবহার করতে চান তাহলে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) মারফত তারা ব্যবহার করতে পারেন। এছাড়া আইপি টিভির মারফত ভারতের যেকোনও টিভি চ্যানেল দেখা যাবে সহজেই।

ভিপিএন হল একটি শক্তিশালী টুল যেটি প্রতিটি গ্রাহকের ক্ষেত্রে অনলাইন সুরক্ষার বিষয়টি মজবুত করে। পাবলিক ইন্টারনেট কানেকশন থেকে একটি প্রাইভেট নেটওয়ার্ক তৈরি করে। যার জেরে ভার্চুয়ালি কোনও ব্যক্তির ব্যক্তিগত তথ্যের উপর থাবা বসানো অসম্ভব একটি বিষয়। এশিয়ার মধ্যে চিনে রয়েছে গ্রেট ফায়ারওয়াল সেন্সরশিপ সিস্টেম। যার মারৎচ সংবাদমাধ্যমের নিয়ন্ত্রণ করে চিন সরকার। আইপি অ্যাড্রেস ব্লক, ডিএনএস অ্যাটাক এবং ইউআরএল ও কিওয়ার্ড ফিল্টার করে সংবাদমাধ্যমের উপর নিয়ন্ত্রণের কাজটি করে সরকার।

২৯ জুন টিকটক, হ্যালো, ইউসি ব্রাউজার, শেয়ারইটের মত জনপ্রিয় অ্যাপগুলিকে নিষিদ্ধ করে দেয় ভারত সরকার। তারই পরিপ্রেক্ষিতে এই বিবৃতি দেয় টিকটক ইন্ডিয়া। ইতিমধ্যে গুগল প্লে স্টোর ও অ্যাপেল অ্যাপ স্টোর থেকে টিকটক, হ্যালোর মত অ্যাপগুলিকে সরিয়ে ফেলা হয়েছে। দেশের কোটি কোটি মানুষ এই জনপ্রিয় অ্যাপগুলি ব্যবহার করে। এগুলি ছাড়াও যে অ্যাপগুলি দেশে ব্যাপকভাবে ব্যবহৃত হয় তাদের মধ্যে রয়েছে-উই চ্যাট, এমআই ভিডিও কল, ক্যাম স্ক্যানার, নিউজ ডগ, ইউসি নিউজ, উইবো, শেয়ারইট, ক্লাব ফ্যাক্টরি, সেইন।