India-China Tensions: পিপলস লিবারেশন আর্মির শহীদ সেনার স্মৃতিতে তৈরি সমাধিপ্রস্তরের ছবি ভাইরাল চিনা সোশ্যাল মিডিয়ায়
পিপলস লিবারেশন আর্মির শহীদ সেনার সমাধিপ্রস্তর (Photo Credits: Weibo)

নতুন দিল্লি, ২৯ অগস্ট: জুন মাসে গালওয়ান ভ্যালিতে  (Galwan Valley) ভারত-চিন সংঘর্ষে ভারতের এক সামরিক কর্নেল সহ ২০ জন ভারতীয় জাওয়ানের মৃত্যু হয়। কমপক্ষে ৭৬ জন জখম হন। কিন্তু চিনের তরফে কতজন সেনা মৃত্যু হয় তা জানানো হয়নি। সম্প্রতি চিনা সোশ্যাল মিডিয়াতে একটি সমাধিপ্রস্তর ইন্টারনেটে ভাইরাল হয়। সমাধিপ্রস্তরে ম্যান্ডারিন ভাষায় লেখা, গালওয়ানে ভারত-চিন সংঘর্ষে পিপলস লিবারেশন আর্মির শহীদ সেনার স্মৃতিতে।

এই ছবিটি চিনা সোশ্যাল মিডিয়া উইবো'তে (Weibo) ভাইরাল হয়েছে। উইবো হল টুইটারের মতই একটি সোশ্যাল মিডিয়া। চিনের নেটিজেনদের মধ্যে এই ছবিটি প্রচুর সংখ্যায় শেয়ার হয়। যদিও চিনা সরকার এই ছবিটি নিয়ে কোনও বিবৃতি দেয়নি। যদিও চিনা নেটিজেনরা ছবিটির সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। ম্যান্ডারিন ভাষায় লেখা ঐ সমাধিপ্রস্তরে লেখা,'চেন ক্সিয়াংরো'র সমাধি। ২০২০-র ভারত-চিন সীমান্ত সংঘর্ষে শহীদ সেনাকে সেন্ট্রাল মিলিটারি কমিশন মরণোত্তর স্মরণ রাখবে।' আরও পড়ুন, জাপানে গণকবর থেকে পাওয়া গেল দেড় হাজার কঙ্কাল

উইবো ব্যবহারকারীদের একাংশের দাবি, এই ক্সিয়াংরো'র সমাধিপ্রস্তরটি সম্ভবত গালওয়ান সংঘর্ষের সময়ের নয়। এটি তার আগে মে মাসে প্যাংগং নিয়ে যে ভারত-চিন সংঘর্ষ হয়েছিল সেই সময়ে ক্সিয়াংরো প্রাণ হারান। তারপরই তাঁর স্মৃতির উদ্দেশ্যে তৈরি হয় এই সমাধি। পিপলস লিবারেশন আর্মি বাহিনী গালওয়ানে ভারত-চিন সংঘর্ষ নিয়ে চরম গোপনীয়তা রক্ষা করছে। তাই এই সমাধির বিষয়ে কতটা তারা মুখ খুলবেন তা সন্দেহের।

অবশ্য সেনাপ্রধান ভি কে সিং প্রথমে দাবি করেছিলেন, সংঘর্ষে ভারতের মাটিতে চিনের ৪০ জন সেনার প্রাণ যায়। ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় সেনার ওপর বর্বরোচিত হামলা চালায় চিনা ফৌজ। হামলা চালানো হয় পেরেক ও কাঁটাতার লাগানো কাঠের তক্তা, রড,পাথর দিয়ে। এই হামলায় এক সামরিক কর্নেল সহ ২০ জন ভারতীয় জাওয়ানের মৃত্যু হয়। কমপক্ষে ৭৬ জন জখম হন। সেই থেকেই দু'দেশের মধ্যে সম্পর্কে চরম উত্তেজনা শুরু হয়েছে।