Coronavirus Outbreak In US: আমেরিকায় প্রতিদিন করোনায় আক্রান্ত হবে ১ লক্ষ লোক, কী বললেন ডক্টর অ্যান্টনি ফাউসি?
মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞ ডক্টর অ্যান্টনি ফাউসি (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ১ জুলাই: বিশ্বে প্রতিদিন হু হু করে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা মোট কোভিড রোগীর সংখ্যা কোটির কোটা ছাড়িয়ে গিয়েছে। মৃত্যুমিছিলে শামিল ৫ লক্ষেরও বেশি মানুষ। তারপরেও হুঁশ ফেরেনি আমেরিকার। বিশ্বের সবথেকে উন্নততম দেশটি করোনা আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে। মৃত্যুমিছিলের শামিল সেখানকার প্রায় দেড় লক্ষ নাগরিক। তারপরেও আমেরিকার বিভিন্ন রাজ্যের মানুষ করোনা সচেতনতা নিয়ে মাথা ঘামাচ্ছে না। সামাজিক দূরত্ব বজায় রাখা তো দূর অস্ত মুখে নিদেন পক্ষে মাস্কও পরছেন না সিংহভাগ বাসিন্দা। ফলে সংক্রমণ ছড়াচ্ছে হু হু করে। গত পাঁচ দিনের মধ্যে চার দিন নতুন রোগীর সংখ্যা ৪০ হাজার। হ্যাঁ, আমেরিকায় এক এ দিনে করোনায় আক্রান্ত হচ্ছেন ৪০ হাজার।

এই পরিস্থিতিতে মার্কিন চিকিৎসা বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসির (Dr Anthony Fauci) আশঙ্কা, খুব শিগগির আমেরিকার করোনা সংক্রমণ ভয়াবহ চেহারা নিতে চলেছে। এখানে দিন প্রতি আক্রান্ত হবেন এক লক্ষ বাসিন্দা। সেই সময়টা আর খুব দূরে নেই। এইমুহূর্তে যা পরিস্থিতি তাতে এই মারণ ভাইরাসকে নিয়ন্ত্রণে রাখার ক্ষমতা আমরা হারিয়ে ফেলেছি। সঠিক সংখ্যা বলতে না পারলেও এটুকু জানি খুব খারাপ দিন সামনে আসছে। এবং সেবিষয়ে কোনও সন্দেহই মনে রাখবেন না। সেনেটর এলিজাবেথ ওয়ারেনকে এই উত্তর দেওয়ার সময় তিনি শিক্ষা প্রতিষ্টান ও ব্যাবসায়িক প্রতিষ্ঠান পুনরায় খোলাতে সরকারি সিদ্ধান্তের নিন্দাও করেন। কেননা তাঁর মতে, এর জেরেই সংক্রমণ হু হু করে বাড়ছে। যখন দেশের এক প্রান্তে করোনাভাইরাস মহামারী ব্যাপক হারে ছড়াচ্ছে, তখন অন্য প্রান্তের বাসিন্দারা দিব্যি গায়ে হাওয়া লাগিয়ে ঘুরে বেড়াচ্ছেন। বোঝার চেষ্টাই করছেন না যে, দেশটা একটাই তাই এই বিপদ থেকে আমরা কেউই নিস্তার পাব না। আরও পড়ুন- Dilip Ghosh: করোনার মধ্যেই চা-চক্র, নিউটাউনে আক্রান্ত দিলীপ ঘোষ

ডক্টর ফাউসি মনে করে, বিনামূল্য মাস্ক বিতরণ করা উচিত মার্কিন সরকারের। কেননা তাহলে হয়তো মানুষ একটু সচেতন হবে। মাস্ক পরবে, সংক্রমণ দূরে থাকবে। করোনা সচেতনতাও এখন রাজনৈতিক অ্যাজেন্ডায় বন্দি। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাস্ক পরতে পছন্দ করেন না। তাই তাঁর সমর্থক অনুরাগীরা মাস্ক পরেন না। আর যাঁরা মাস্ক পরেন, ধরে নিতে হবে স্বাস্থ্য সচেতনতার জন্য নয়। ট্রামপকে অপছন্দ তাই মাস্ক পড়েছেন। এদিকে প্রেসিডেন্টের দলে ভারি,  তাই আমেরিকায় করোনা সচেতনতা প্রায় ডকে উঠেছে। এদিকে বাড়ির বাইরে বেরোলেই বাসিন্দাদের ১৪ দিনের জন্য সেলফ কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ করেছেন নিউইয়র্কের গভর্নর। এই মুহূর্তে ক্যালিফোর্নিয়া, জর্জিয়া, লওয়া, ইদাহ, লুইজিয়ানা, মিসিসিপি, নাভাডা, টেনেসে, আলবামা, আরকানসাস, অ্যারিজোনা, ফ্লোরিডা, উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনা, টেক্সাস, উটাহ-তে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ।