Imran Khan On Kashmir issue: এবার কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধান চাইলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
(Photo Credits: PTI)

ইসলামাবাদ, ৫ ফেব্রুয়ারি: চাপে পড়ে এবার কাশ্মীর সমস্যার (Kashmir issue) শান্তিপূর্ণ সমাধান চাইলেন পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তিনি বলেন, ভারত রাষ্ট্রসংঘের রেজোলিউশন মেনে কাশ্মীর ইশুতে ন্যায়সঙ্গত সমাধানের জন্য আন্তরিকতা প্রদর্শন করে, তবে আমরা শান্তির জন্য দু পা বাড়াতে প্রস্তুত। তবে স্থায়িত্ব ও শান্তির জন্য আমাদের ইচ্ছাকে দুর্বলতার চিহ্ন হিসাবে কেউ যেন ভুল না করে।" প্রতি বছর ৫ ফেব্রুয়ারি কাশ্মীর সলিডারিটি ডে পালন করে পাকিস্তান। তাই আজই কাশ্মীর সমস্যা নিয়ে টুইটে এই বার্তা দিয়েছেন ইমরান খান।

তিনি বলেন, "আমি আবারও বলতে চাই যে, পাকিস্তান কাশ্মীরিদের স্ব-সংকল্পের বৈধ সংগ্রামে ঐক্যবদ্ধ ও সংকল্পবদ্ধ, যা রাষ্ট্রসংঘের অসংখ্য রেজুলেশনে আন্তর্জাতিক সম্প্রদায় নিশ্চিত করেছে। ৭০ দশকেরও বেশি সময় ধরে ভারতের দখল ও নিপীড়ন কাশ্মীরি জনগণের স্ব-সিদ্ধান্তের অধিকারের লড়াইয়ের সংগ্রামকে দুর্বল করতে ব্যর্থ হয়েছে। এখন, কাশ্মীরিদের তরুণ প্রজন্ম আরও বৃহত্তর সংকল্প নিয়ে সংগ্রামকে এগিয়ে নিয়ে যাচ্ছে। কাশ্মীরি জনগণের কাছে আমার বার্তা হল আপনাদের আত্মনিয়োগের লক্ষ্য খুব বেশি দূরে নয়। আপনার বৈধ অধিকার অর্জন না করা পর্যন্ত পাকিস্তান আপনাদের সঙ্গে থাকবে। পাকিস্তান সর্বদা আমাদের অঞ্চলে শান্তির পক্ষে দাঁড়িয়েছে, তবে একটি সক্ষম পরিবেশ তৈরির লক্ষ্যই ভারতের ওপর নির্ভর করে।" ইমরান খান বলেন, দেশ হিসেবে আমাদের শক্তি ও আত্মবিশ্বাসের কারণেই আমরা কাশ্মীরি জনগণের বৈধ আকাঙ্ক্ষাকে পূরণ করে ন্যায্য শান্তি নিশ্চিত করতে অতিরিক্ত মাইল অগ্রসর হতে প্রস্তুত। আরও পড়ুন: New Jersey: ভয়াবহ পথদু্র্ঘটনায় আগুন পুড়ে গিয়েছিলেন, ২ বছর লড়াই শেষে ফের হাসছেন নিউজার্সির এই যুবক

মঙ্গলবার পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াও কাশ্মীর সমস্যার শান্তিপূর্ণ সমাধানের কথা বলেন। বায়ুসেনা ক্যাডেটদের সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তিনি বলেন, "পাকিস্তান ও ভারতের উচিত শান্তিপূর্ণ ও সম্মানজনক ভাবে দীর্ঘমেয়াদী জম্মু ও কাশ্মীর সমস্যার সমাধান করা, কারণ সেখানকার বাসিন্দারাও তাই চান।" এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ভারত সন্ত্রাস, বৈরিতা ও হিংসা মুক্ত পরিবেশে পাকিস্তানের সঙ্গে স্বাভাবিক প্রতিবেশী সম্পর্ক চায়।"