US On Foreign Students: অনলাইনে ক্লাস হলে বিদেশি পড়ুয়াদের এখানে থাকা যাবে না, বলল মার্কিন যুক্তরাষ্ট্র
প্রতীকী ছবি (Photo Credits: unsplash.com)

ওয়াশিংটন, ৭ জুলাই: সোমবার বিদেশি পড়ুয়াদের জন্য বড়সড় সিদ্ধান্ত নিল মার্কিন যুক্তরাষ্ট্র (US)। অনলাইনেই চলছে কলেজের ক্লাস। তাই বিদেশি পড়ুয়ারা এখন আর আমেরিকায় থাকার অনুমতি পাবেন না। কেননা চলতি শরৎকাল পর্যন্ত সমস্ত ক্লাস অনলাইনে হলে এখানে বিদেশি পড়ুয়াদের থাকার কোনও কারণ নেই। তাঁরা দেশ ফিরে যেতে পারেন। ইতিমধ্যে মার্কিন অভিবাসন দপ্তর থেকেই বিদেশি পড়ুয়াদের দেশে ফেরার সমস্ত বিধিব্যবস্থা শুরু হয়েছে। এই নতুন আইন অভিবাসী নন এমন এফ ওয়ান ও এম ওয়ান পড়ুয়াদের ক্ষেত্রে বলবৎ হবে। কেননা আইসিই-র তথ্য বলছে এফ ওয়ান পড়ুয়া প্রথাগত কোর্স করছে। অন্যদিকে এম ওয়ান পড়ুয়া বৃত্তিমূলক কোর্স করছে।

উল্লেখ্য ২০১৯-এমার্কিন স্টেট ডিপার্টমেন্ট ৩ লক্ষ ৮৮ হাজার ৮৩৯ জন এফ ভিসা ৯ হাজার ৫১৮টি এম ভিসা দিয়েছে বিদেশি পড়ুয়াদের। শরৎকালের সেমেস্টারের জন্য আমেরিকার বেশিরভাগ কলেজ ও বিশ্ববিদ্যালয় নতুন পরিকল্পনা প্রকাশ করেনি। এর থেকেই বোঝা যায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলি আপাতত অনলাইন ক্লাসের উপরেই ভরসা রাখছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়-সহ বেশকিছি শিক্ষাপ্রতিষ্ঠান চলতি বছরের জন্য পুরোপুরি ডিজিটাল ক্লাসেই খাপ খাইয়ে নিয়েছে। আরও পড়ুন-Jammu And Kashmir: পুলওয়ামা এনকাউন্টারে শহিদ সেনা জওয়ান, খতম ১ জঙ্গি; গুলির লড়াই অব্যাহত

এদিকে মার্কিন মুলুকের বাণিজ্যিক দপ্তরের তথ্য বলছে, ২০১৮ সালে বিদেশি পড়ুয়ারা মার্কিন অর্থনীতিতে ৪৫ বিলিয়ন ডলার কন্ট্রিবিউট করেছে। বিদেশি পড়ুায়েদর বেশিরভাগই চিন, ভারত, দক্ষিণ কোরিয়া ও সৌদি আরবের।