COVID-19 Vaccine: অক্টোবরের শেষে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি হতে পারে
ভ্যাকসিন (Photo credits: Flickr)

নিউ ইয়র্ক, ৩০ মে: অক্টোবরের শেষে দিকে করোনাভাইরাসের ভ্যাকসিন (COVID-19 Vaccine) তৈরি হতে পারে। জানালেন ফার্মাসিউটিক্যাল কম্পানি ফাইজারের (Pfizer) সিইও অ্যালবার্ট বাউরলা (Albert Bourla)। জার্মানির একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে ফাইজার ভ্যাকসিন প্রোগ্রামের জন্য অ্যামেরিকা এবং ইউরোপে ক্লিনিকাল ট্রায়াল চালাচ্ছে। এই সপ্তাহে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফার্মাসিউটিকাল ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড অ্যাসোসিয়েশন আয়োজিত ভার্চুয়াল ইভেন্টে অংশ নেওয়ার সময় বাউরলা এই মন্তব্য করেন।

তিনি বলেন, "যদি সব কিছু ঠিকঠাক হয় তবে অক্টোবর মাসের শেষের দিকে একটি ভ্যাকসিন আবিষ্কার হয়ে যাবে।" অনুষ্ঠানে অন্য বক্তাদের মধ্যে ছিলেন অ্যাস্ট্রাজেনেকা সিইও প্যাসকাল সরিওট, গ্ল্যাক্সো স্মিথলাইনের প্রধান এমা ওয়ালমসলে, জনসন এবং জনসনের চিফ সায়েন্টিফিক অফিসার পল স্টোফেলসও। এই সংস্থাগুলি করোনাভাইরাস প্রতিরোধের জন্য একটি ভ্যাকসিন তৈরির জন্য কাজ করছে। আরও পডুন: COVID-19 Cases in India: দেশে রেকর্ড সংখ্যায় বাড়ল করোনার সংক্রমণ; গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭,৯৬৫, মৃত ২৬৫ জন

এখন পর্যন্ত সারা বিশ্বে ১২০টিরও বেশি ভ্যাকসিন তৈরির কাজ চলছে। বর্তমানে, ক্লিনিকাল ট্রায়ালের জন্য কমপক্ষে ১০টি ভ্যাকসিন রয়েছে এবং প্রাক-ক্লিনিকাল ট্রায়ালে ১১৫টি ভ্যাকসিন রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, যত সম্ভব ট্রায়াল হবে ততই ভালো।