Presidential Debate: জিতেও জিতলেন না ট্রাম্প এ কেমন বাইডেন!
Joe Biden, Donald Trump (Photo Credit: Instagram)

নিউ ইয়র্ক, ২৮ জুন: আর মাত্র মাস চারেক বাকি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের (U.S.A. Presedential Elections 2024)। গতবারের মত এবারও মার্কিন সিংহাসনে বসার সম্মুখ সমরে ডেমোক্র্যাটদের বাজি জো বাইডেন (Joe Biden) ও রিপাবলিকানদের ঘোড়া ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রেসিডেন্ট নির্বাচন প্রচার তুঙ্গে ওঠার আগে মার্কিন মুলুকের সবচেয়ে জনপ্রিয় মিডিয়া CNN-এ হয়ে গেল বাইডেন ও ট্রাম্পের মধ্যে মুখোমুখি বিতর্ক। দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর মধ্যে মিনিট ৪৫-এর মুখোমুখি বিতর্ক লাইভ টিভি, লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে সরাসরি দেখলো গোটা দেশ। একটা সন্ধ্যা মার্কিনীরা সব কিছু ছেড়ে দেখলেন প্রেসিডেন্ট নির্বাচনে লড়া দুই প্রার্থীর বক্তব্য, ভিশন ও মিশন।

পুরো বিতর্ক সভা বা প্রেসিডেন্ট ডিবেট-কে পাঁচটা ভাগে ভাগ করে সাজায় সিএনএন। বিভিন্ন ইস্যুতে দুই প্রার্থী দু জনের বক্তব্য রাখলেন, তারপর একে অপরকে প্রশ্ন ছুড়ে দিলেন, তারপর ধেয়ে এল জবাব। ৮১ বছরের জো বাইডেন বয়েসের ভারে নুইয়ে পড়েছেন, ঠিকমত হাঁটতে পারেন না, কথা বলতে গিয়ে খেই হারিয়ে ফেলেন। এটা প্রমাণ করতে কিছু কিছু সময় ফেক ভিডিয়ো (মার্কিন মিডিয়া যেটার নাম দিয়েছে চিপ ফেক ভিডিয়ো) বানায় তাঁর মূল প্রতিপক্ষ দল রিপাবলিকানরা।

আবার অনেক সময় বাইডেনের কিছু জিনিস ৭৮-এর ট্রাম্প ৮১-র বাইডেনের বয়স, শারীরিক স্বাস্থ্য, কথা বলার ভঙ্গিমা নিয়ে প্রকাশ্যে ঠাট্টা করেন, নকল করেন। এদিন সিএনএন ডিবেটেও ট্রাম্প সেটা করলেন। বাইডেন অবশ্য ট্রাম্পকে সেই সুযোগ করে দিলেন। জ্বর, সর্দিতে কাবু ৮১ বছরের বাইডেন এদিন ডিবেটে তার বক্তব্য রাখতে গিয়ে থেমে যাচ্ছিলেন। কখনও আবার তার কথাও জড়িয়ে যাচ্ছিল। যে ইস্যুতে তাঁকে বিরোধীরা আক্রমণ করে, বাইডেন যেন নিজেই খাল কেটে কুমীর আনলেন। মোটের ওপর ডিবেটে বাইডেনের আচরণ তার পক্ষে মোটেও ভাল বিজ্ঞাপন হল না। এই জন্যই বোধহয় ডিবেট শেষে সিএনএন পোলে দেখানো হল, তাদের দর্শকদের মধ্যে ৬৭ শতাংশ প্রেসিডেন্ট হিসেবে বেছে নিয়েছেন ট্রাম্প-কে, সেখানে বর্তমান প্রেসিডেন্ট বাইডেন পেয়েছেন মাত্র ৩৩ শতাংশ। ডেমোক্রাট-রাও মানছেন বাইডেন বিতর্কে আরও একটু দৃঢ় থাকলে সেটা সবার পক্ষেই ভাল হত। সিএনএনও ডিবেট বিশ্লেষণে বাইডেনকে নিয়ে বলল, 'পুওর শো'।

দেখুন ভিডিয়ো

ডিবেটে শুরু থেকে শেষ পর্যন্ত ট্রাম্পকে তাঁর স্বভাবসিদ্ধ আত্মবিশ্বাসী ও আক্রমণাত্মক শুনিয়েছে। বাইডেন, ডেমোক্রাটদের যেখানেই পেরেছেন খোঁচা দিয়েছেন ট্রাম্প। কিন্তু অসুস্থ বাইডেনকে মুঠোয় পেয়েও আদপে কি জিততে পারলেন ট্রাম্প? মার্কিন রাজনৈতিক বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, ডিবেটে জেতার সব জমি পেয়েছিলেন ট্রাম্প, কিন্তু মুদ্রাস্ফীতি থেকে স্বাস্থ্যে খরচ, অনুপ্রবেশকারীদের নিয়ে যে তথ্য ও দাবিগুলো করলেন তার অধিকাংশই ফ্যাক্ট চেকে অর্ধসত্য বা পুরো মিথ্যা বলে ধরা পড়ল। পর্নস্টারের সঙ্গে যৌনতার বিতর্ক ধামাচাপা দেওয়ার বিতর্ক নিয়ে জেল খাটার মুখে দাঁড়িয়ে ডিবেটে নিজের সাফাই দিলেন ট্রাম্প। কিন্তু তাতে তার তেমন লাভ হল বলে মনে হল না। ওই অংশে বাইডেনের মুখে মুচকি হাসি বলে দিচ্ছিল, ট্রাম্প পাঁকে পড়েছেন। অনেকেই বলছেন, ২০১৬-র ট্রাম্প ডিবেটে যে মুন্সিয়ানা দেখাতেন, আট বছর পর তিনি তার ছায়ামাত্র। তা না হলে কাঁধ ঝুকে দেওয়া বাইডেন-কে ফাউল করে খেলা না থামিয়ে, অনায়াসে তাঁকে কাটিয়ে গোল করতে পারতেন ট্রাম্প।

দিনের শেষ দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীর বিতর্কে এতটাই কাদা ছোড়াছুড়ি হল তাতে আসল ইস্যুগুলো ধামাচাপা পড়ে গেল। তাই হয়তো দশ জনের মধ্যে আটজন তরুণ ভোটার বললেন, এই বিতর্ক শুধু টিআরপি বা বিনোদনের খেলা। এর ওপর ভিত্তি করে তারা ভোট দেবেন না।