Russia-Ukraine War: নিজের নম্বর থেকে মোবাইলে স্প্যাম মেসেজ, আমেরিকায় সাইবারহানা
Credits: LatestLY

সানফ্রান্সিসকো, ৩০ মার্চ:  আমেরিকায় সাইবার অ্যাটাক (Cyberattack Alert) নিজেদের ফোন থেকেই স্প্যাম টেক্সট পেলেন মার্কিন মুলুকের কয়েক হাজর বাসিন্দা। সেই স্প্যাম লিংকে বেশকিছু গ্রাহক হাত দিতেই দেখলেন,  খুলে যাচ্ছে চ্যানেল ওয়ান রাশিয়া, রাশিয়ান স্টেট মিডিয়া নেটওয়ার্ক। বিষয়টি নিয়ে হইচই শুরু হতেই জানা গেছে,  নামী টেলিকম সংস্থা ভ্যারাইজন ওয়্যারলেস এই ঘটনার নেপথ্যে রয়েছে। তবে সংস্থার দাবি এই প্রতারণার মূল রয়েছে রাশিয়ায়। মূলত ভ্যারাদন ওয়্যারলেসের ভাবমূর্তি নষ্ট করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে টেলিকম সংস্থার মুখপাত্র জানিয়েছেন, গ্রাহকরা যে নিজের ফোন থেকেই স্প্যাম মেসেজ পাচ্ছেন, তা তাঁরা বুঝতে পেরেছিলেন। সেই সব মেসেজ ব্লক করার কাজ শুরু হয়ে গেছে। একই সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের আইন বিভাগের সহায়তায় এই সাইবার প্রতারণা বন্ধের ব্যবস্থা নেওয়া হয়েছে। সংস্থার দাবি, ভ্যারাইজনের বাইরে থেকেই এই সাইবার অপরাধ চালানো হয়েছে।

গত সপ্তাহেই মার্কিন প্রেসিডন্ট জো বাইডেন বলেছিলেন, গোয়েন্দারা জানিয়েছে দেশে রাশিয়ান সাইবার অপরাধ ক্রমবর্ধমান। তবে এসব কাজ রুখতে সমস্তরকম ব্যবস্থা নিতে তৈরি আমেরিকা।