West Bengal Weather Update: চড়চড়িয়ে বাড়ছে পারদ, এবারের মতো ট্রাঙ্কবন্দি হল মাঘের শীত
আবহাওয়ার খবর (Photo Credits: Pixabay)

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: শীতের এবার শীতঘুমে যাওয়ার সময় হয়ে এল। ফাগুন দোরে ধাক্কা দিচ্ছে, খামখেয়ালিপনা ছেড়ে এবার ফিরতে হবে শীতকে। আলিপুরের হাওয়া অফিস আগেই জানিয়েছিল যে বৃহস্পতিবার থেকে একটু একটু করে বাড়বে তাপমাত্রা। সেকাজে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পর পর তিনদিন ১৩ ডিগ্রি সেলসিয়াসে আটকে থেকে কলকাতায় (Kolkata) পারদ আজ ১৪.৩ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। শুক্রবার থেকে রাতের তাপমাত্রা বাড়তে শুরু করলে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছাবে ১৬-১৭ ডিগ্রিতে। দিনের তাপমাত্রা বেশ খানিকটা বেড়ে ৩০ ডিগ্রি ছুঁতে পারে। বহুদিন পর এবার শীতে সোয়েটার পড়েছিল শহর। গত দুমাসে ঠান্ডার অনুভূতি নিয়ে পতে বেরিয়েছিল কলকাতা। এবার তা পুরোপুরি উধাও হচ্ছে।

শহরে ফিরছে গরম। সপ্তাহান্তে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি শহরে। মহানগরে গরম পড়ার সময় হতেই সকলের মুখভার। পাঁচমেশালি ব্যস্ততায় বিরক্তির আভাস উধাও হয়েছিল গত দুমাসে। সৌজন্যে হাড় কাঁপানো ঠান্ডা। তবে ঋতুচক্রকে তো আর অস্বীকার করা যায় না। তাই গরম আসছে, এখন থেকে হাঁসফাঁস পরিস্থিতির কথা চিন্তা করে ঘেমেনেয়ে একসা কলকাতা। তাছাড়া এবারের শীত তো খামখেয়লিপনায় ভরপুর ছিল। পৌষ ও মাঘে হাড় কাঁপানো শীতের সহ্গেই ছিল অকাল বর্ষণ। নতুন বছরের শুরু করে সরস্বতী পুজো বৃষ্টি তার অবস্থান প্রতি পদে জানিয়ে গিয়েছে। তবে গত সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝা কেটে আকাশ পরিষ্কার হতেই ফের তেড়েফুড়ে জানান দিয়েছে উত্তুরে হাওয়া। ঠান্ডা এখনও মিঠে রোদ্দুরের আমেজকে আলতো করে ছুঁয়ে দিচ্ছে। আরও  পড়ুন-East-West Metro: আজ ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনে শহরে রেলমন্ত্রী পীযূষ গয়াল, আমন্ত্রিত নন মমতা ব্যানার্জি

শীত বিদায়ে কিন্তু রোদ্দুরের তেজ বাড়বে। বসন্তের আগমনে দখিনা বাতাস ছেড়ে যাওয়া পরিসরের দখল নেবে। ঈশান কোণে মেঘ জমিয়ে ছুটে আসবে কালবৈশাখী। বসন্তের আবাহনে নিজের সূচনা ধ্বনি জানিতে দিতে কোমর বেঁধে তৈরি হচ্ছে গ্রীষ্ম। শোনা যাচ্ছে, রেকর্ড শীতের সঙ্গে পাল্লা দিয়ে এবার মারকাটারি গরমও পড়বে রাজ্যে।