East-West Metro: আজ ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনে শহরে রেলমন্ত্রী পীযূষ গয়াল, আমন্ত্রিত নন মমতা ব্যানার্জি
ফের আগুন আতঙ্ক মেট্রো রেলে।(Photo Credit-PTI)

কলকাতা, ১৩ ফেব্রুয়ারি: অবশেষে খুলতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দরজা। সবকিছু ঠিকঠাক থাকলে আজ বৃহস্পতিবার ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন হয়ে যাবে। তারপর আগামী কাল থেকে পুরোদমে ট্রেন চলবে ওই লাইনে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধন উপলক্ষে এদিন শহরে আসছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল (Railway Minister Piyush Goyal)। রাজ্যের তরপে থাকছেন বাবুল সুপ্রিয়। কাকলি ঘোষ দস্তিদার ও মন্ত্রী সুজিত বসুকে আমন্ত্রণ জানানো হলেও দুজনেই তাঁদের অপারগতার কথা জানিয়েছেন। কাকলিদেবী এখনও আমন্ত্রণপত্র পাননি। তাছাড়া অধিবেশন চলায় তিনি দিল্লিতে আছেন। আর সুজিতবাবু আসতে পারবেন না জানিয়ে দিয়েছেন। এদিকে ইস্ট-ওয়েস্ট মেট্রো নিয়ে সব থেকে উৎসাহী ব্যক্তি হলেন মুখ্যমন্ত্রী। অথচ উদ্বোধনের দিন সেই মমতা ব্যানার্জিকেই আমন্ত্রণ জানালো না মেট্রো। আমন্ত্রিতর তালিকায় নেই পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারীর নামও।

শোনা যাচ্ছে, এগিন সেক্টর ফাইভ মেট্রো স্টেশনেই উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রথম পর্যায়ে ইস্ট-ওয়েস্ট চলবে সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্টলেক স্টেডিয়াম স্টেশন পর্যন্ত। ৫.‌৮ কিলোমিটার এই পথে ট্রেনটি অতিক্রম করবে ৬টি স্টেশন। সেগুলি হল, সেক্টর ফাইভ করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল এবং সল্টলেক স্টেডিয়াম। প্রতিটা স্টেশনকে এক একটা থিমে সাজানো হয়েছে বলে জানা গেছে। উদ্বোধনের দিন এই গোটা পথটাই অতিক্রম করবে ট্রেন। একটি ট্রেনই চালানো হবে। সময় লাগবে ১৪ মিনিট। শেষ মুহূর্ত পর্যন্ত সবকিছু ভাল করে খুঁটিয়ে দেখে নিয়েছেন মেট্রো কর্তারা। আরও পড়ুন-2021 Assembly Election West Bengal: TMC-র বিরুদ্ধে প্রার্থী দিচ্ছে AAP! দুই 'রাজনৈতিক বন্ধু'-র একে অপরের বিরুদ্ধে লড়াইয়ের কারণ কী?

মেট্রোতে আত্মহত্যা রুখতে প্ল্যাটফর্মে বিশেষ স্ক্রিনডোর লাগানো হয়েছে। ট্রেন থামার পরে মেট্রোর দরজা ও স্ক্রিন ডোর সমন্বয় করে খুলবে। এছাড়াও প্ল্যাটফর্মে রাখা থাকবে ফোন। কোনও যাত্রী সমস্যা দেখলেই ওই ফোন থেকে মেট্রোর কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন। এদিনের উদ্বোধনী অনুষ্ঠান যাতে সকলে ভালভাবে দেখতে পান, সে জন্য বড় এলইডি পর্দারও ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে খোলা হয়েছে বিশেষ কন্ট্রোল রুমও।

আজ কোনও অসুবিধা ধরা না পড়লে শুক্রবার থেকেই যাত্রীদের নিয়ে পুরোদমে ট্রেন চলবে এই রুটে। গোটা পরিকল্পনাটি মেট্রোকর্তারা যথেষ্ট গুরুত্ব সহকারে দেখছেন। শেষ ক’দিন ধরে প্রতিটা স্টেশন ধুয়ে-মুছে ঝকঝকে করে তোলা হয়েছে। শুরুর পরে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলবে বলে জানা গেছে। প্রাথমিক ভাবে ২০ মিনিট অন্তর ট্রেন চালানো হবে। আপাতত ৫ টাকা ও ১০ টাকার টিকিটেই এি মেট্রোতে চড়া যাবে। কলকাতা মেট্রোর মতোই ইস্ট ওয়েস্ট মেট্রোতেও স্মার্ট কার্ড ও টোকেনের ব্যবস্থা থাকছে।