West Bengal Weather Update: ভাসছে পুর্ব মেদিনীপুর, কলকাতা; আগামী ৪৮ ঘন্টায় দুই বঙ্গে জারি থাকবে বৃষ্টিপাত
প্রতীকী ছবি (Photo Credits: Flickr, Satish Krishnamurthy)

কলকাতা, ৯ অক্টোবর:  Rainfall in next 48 hours: পুজোর ক' টা দিন বৃষ্টির প্রকোপ না পড়লেও, দশমীতেই শুরু হল বৃষ্টির ভ্রূকুটি। দশমী (Dashami) রাত থেকেই শুরু হয় হালকা বৃষ্টি (Light Rain)। আজও লাগাতার বিক্ষিপ্ত বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণবঙ্গে (North & South Bengal)। আগামী ৪৮ ঘণ্টায় (48 hours) বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও বাড়বে। আলিপুর আবহাওয়া অফিস সূত্রের খবর, আগামিকাল থেকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে।

ইতিমধ্যে সকাল থেকে টানা বৃষ্টির জেরে দীঘা উপকূলবর্তী এলাকা-সহ জেলার বিভিন্ন জায়গা জলমগ্ন হয়ে পড়েছে। এদিকে পুজো শেষে একাদশীতে রয়েছে পর্যটকদের ভিড়। দীঘার সরু রাস্তায় ভোগান্তির শিকার হচ্ছেন পর্যটক থেকে স্থানীয় মানুষরাও। প্রবল বৃষ্টির জেরে নিউ দিঘা থেকে ওল্ড দিঘার রাস্তায় জমে গিয়েছে জল। ফলে যানজটের সৃষ্টি হয়েছে। ঢেউ প্রবল বেগে পাড়ে আছড়ে পড়ছে। ফলে প্রশাসনের তরফ থেকে সমুদ্রে নামার নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পুলিস নিয়োগ করা হয়েছে দিঘার সমুদ্র সৈকতে। অপরদিকে কাঁথির হাসপাতাল লাগোয়া রাস্তা থেকে সেন্ট্রাল বাসস্ট্যান্ড লাগোয়া বিভিন্ন রাস্তা, এগরা বিভিন্ন এলাকা-সহ তমলুকের বিভিন্ন জায়গা জলমগ্ন। আরও পড়ুন, আগামী দু’দিনের মধ্যেই দেশের উত্তর-পশ্চিম প্রান্ত থেকে বিদায় নিতে শুরু করবে বর্ষা; একাদশীর কাকভোর থেকেই কলকাতা সহ বিভিন্ন এলাকায় বৃষ্টি

ওড়িশা ও সংলগ্ন এলাকাজুড়ে এবং উত্তরবঙ্গে জোড়া ঘূর্ণাবর্তের জেরে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। আজ সকাল থেকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টির পরিমাণ ৩ মিলিমিটার। কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া এবং পুর্ব মেদিনীপুর জেলায় আগামী ২ ঘণ্টায় ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

তবে হাওয়া অফিস এও জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যে দেশের উত্তর-পশ্চিম প্রান্ত থেকে বর্ষা বিদায় নিতে শুরু করবে। তারপর ধাপে ধাপে বাকি দেশ থেকে বর্ষা (Monsoon) বিদায় নেবে।