Monsoon In West Bengal: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ওড়িশা মুখী, বঙ্গে বর্ষা এলেও তা রাজ্যবাসীর মন ভরাবে না
বৃষ্টির পূর্বাভাস (Photo Credits: IANS)

কলকাতা, ১১ জুন: কেরালায় ১ জুনে নিয়ম মেনে বর্ষা (monsoon season) এলেও বাংলাতে কিন্তু দিনক্ষণ মেনে তার শুভ সূচনা হল না। আকাশের যা পরিস্থিতি তাতে যেকোনও মুহূর্তে বৃষ্টি নামতে পারে। তবে তা বর্ষার বৃষ্টি কি না তা নিয়েই বড়সড় প্রশ্ন চিহ্ন রয়েছে। মায়ানমার উপকূলের কাছে জন্মানো নিম্নচাপের অভিমুখ ওড়িশার দিকে। তাই শুক্র বা শনিবারের মধ্যে বাংলায় বর্ষা এলেও তাতে কিন্তু রাজ্যবাসীর মন ভরবে না। সারাদিন মেঘলা আকাশ আর টিপ টিপ বৃষ্টি, এভাবেই তাকে আবির্ভূত হতে দেখা যাবে। অন্যদিকে নিম্নচাপের প্রভাবে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানায় প্রবল বর্ষণের সম্ভাবনা রয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গেও প্রবল বর্ষণ হতে পারে।

এদিকে দক্ষিণ বঙ্গের ভাগ্যে এই নিম্নচাপে খুব একটা বৃষ্টির আশা নেই। তবে আম্ফান ঘূর্মই ঝড়ের দাপটে উপকূলীয় জেলাগুলিতে বৃষ্টি হলেও মাঝের জেলা অর্থে বীরভূম, বর্ধমান ও বাঁকুড়ায় তেমন কিছুই হয়নি। এ সময়ও যদি বর্ষার বৃষ্টি লাল মাটিকে ভেজাতে না পারে তাহলে আমন ধানের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্যদিকে ইতিমধ্যেই সাড়ম্বরে উত্তর ভারতে ঢুকে পড়ছে বর্ষা। পশ্চিমী বাতাসের প্রভাবে তাই গোয়া ও মহারাষ্ট্র উপকূলে প্রবল বর্ষণের সম্ভাবনা তৈরি হয়েছে। এ দিন উত্তর-পূর্ব ভারতে প্রবেশ করেছে বর্ষা। একধাক্কায় পৌঁছে গিয়েছে মিজোরাম, মণিপুর, ত্রিপুরা, অসমের অনেকটা অংশে। দক্ষিণবঙ্গের শিকে ছিঁড়তে পারে শুক্রবার বা শনিবার। তবে নিম্নচাপটি যে ভাবে সদয় হয়েও বিমুখ করছে, তাতে হতাশ হতে পারেন বাংলার বর্ষাপ্রেমীরা। আরও পড়ুন-Bill Gates: জর্জ ফ্লয়েড হত্যার ঘটনায় ব্ল্যাক লাইভস ম্যাটার ক্যামপেন সমান ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে, বললেন বিল গেটস

বৃহস্পতিবার কাকভোর থেকেই দক্ষিণ বঙ্গে বেশ কয়েকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হলেও তাতে অস্বস্তি একটুও কমেনি। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় প্যাচপেচে ঘাম হচ্ছেই। সকালের দিকে বৃষ্টি থেমে গেলেও আকাশ অন্ধকার করে আছে। দেখে মনে হবে এই বুঝি ঝেঁপে বৃষ্টি এল। তবে আবহাওয়া দপ্তরের পূর্বাভাস যা বলছে, তাতে সেই আশায় যে ভরসা করার উপায় নেই তা ভালোই বোঝা যাচ্ছে।