Spring Time In West Bengal: শীত বিদায়ে ফাল্গুনেই ভ্যাপসা গরম, সপ্তাহান্তে চড়বে পারদ
Heatwave | Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ ফেব্রুয়ারি: বসন্তের (Spring Time In West Bengal) আগমনে রাজ্য থেকে শীত কার্যত উধাও হয়েছে। এদিন আবার ভোরের দিকে কুয়াশার চাদরে ঢাকে দক্ষিণবঙ্গ। তবে তাতে শীত ফেরার চমক নেই। রয়েছে বাতাসে আপেক্ষিক আদ্রতা বেশি থাকার বার্তায যা চিন্তার কারণ। মাঝ ফাল্গুনেই বেলা বাড়লে গরমে ঘেমেনেয়ে একসা হতে হচ্ছে। এরমধ্যে বাতাসে আপেক্ষিক আদ্রতা বাড়লে অস্বস্তিও যে লাফিয়ে লাফিয়ে বাড়বে তাতে কোনও সন্দেহ নেই। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১.৩ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপামাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। শুক্রবার বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ ছির ৯৬ শতাংশ। গত এক সপ্তাহ আগেও শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ ডিগ্রির নিচে।  আরও পড়ুন-Bharat Bandh Today: GST, জ্বালানি তেলের মূল্যবদ্ধির প্রতিবাদে আজ ভারত বনধ, কী কী পরিষেবা অমিল জানুন

এবার ভেলকি দেখিয়ে শীতের স্থায়ীত্ব বেড়েছে। তবে ভরা শীতের মরশুমেও বাঙালিকে সোয়েটার ছাড়া থাকতে হয়েছে, এমন দিনও গেছে। তবে ফেব্রুয়ারির শুরুতে ১০ বছরের পুরোনো রেকর্ড ভেঙে শীতলতম সপ্তাহ কাটিয়েছে বাঙালি। এবার তো গরম পড়ার পালা। শুরু থেকেই জমিয়ে ইনিংস খেলছে সে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন হু হু করে তাপমাত্রা বেড়ে যাবে। ভ্যাপসা গরমে নাকাল হতে হবে রাজ্যবাসীকে। চলতি উইকএন্ডেই কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়াতে পারে। তবে শীত ফেরার সম্ভাবনা এবারের মতো আর নেই। উত্তুরে হাওয়া চলছিল বলেই শীতের হালকা আমেজ ছিল। তবে তার আর আগমনের সম্ভাবনা নেই। তাই আগামী দু একদিনের মধ্যেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গরম ৩-৪ ডিগ্রি বেড়ে যাবে।

তবে দক্ষিণবঙ্গে এখন বৃষ্টির সম্ভাবনা না থাকলেও উত্তরে ইতিমধ্যেই এক পশলা বৃষ্টি পেয়েছে দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়াং। বলাবাহুল্য, শীত বিদায়ে সেখানেও তাপমাত্রা বাড়ছে ক্রমশ। মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে উত্তর পশ্চিম ভারতে তুষারপাতের সম্ভাবনা প্রবল হয়েছে। ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত হিমাচলপ্রদেশ এবং উত্তরাখণ্ডে তুষার ঝড় হবে। জম্মু-কাশ্মীর, লাদাখ, গিলগিট এবং মুজাফ্ফরাবাদে পাঁচ দিন ধরে তুষার ঝড়ের পরিস্থিতি থাকবে।