Photo Credit: X@ETVBharatWB

আজ কলকাতা লাগোয়া দু'টি জেলা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। আবহাওয়ার পূর্বাভাস বলছে মৌসুমী অক্ষরেখা দক্ষিণ-পূর্ব দিকে ঝুঁকে রয়েছে,তাই দক্ষিণবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে মাঝারি বৃষ্টি জারি থাকবে প্রায় সব জেলাতেই। নিম্নচাপ সরে যেতেই দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া ও ঝাড়গ্রামে সোমবার হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে । এছাড়াও অন্যান্য জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷  বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ায়। এই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আজ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷ উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে ৷ তবে সমুদ্রে কোনও ঘূর্ণাবর্ত না-থাকায় মৎস্যজীবীদের জন্য কোনও সতর্কবার্তা জারি করা হয়নি ৷

সোমবারের মতো মঙ্গলবারও দক্ষিণবঙ্গে সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর ৷ দক্ষিণবঙ্গের উত্তরের জেলা এবং উপকুলে জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর । বর্ধমান, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কবার্তা রয়েছে ৷ ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ 24 পরগণাতে।

বুধবারও দুই 24 পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া দফতর ৷ উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে ৷ বাকি জেলাগুলিতেও হালকা বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷ উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে।

আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে খুব সামান্যই বেশি। এদিকে আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রির ঘরে, যা কি না স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস ওপরে। গতকাল আলিপুরে বৃষ্টি হয়েছিল ২ মিলিমিটার।