Bengal Rain Update Photo Credit: X

বৃহস্পতিবার সকাল থেকেই বদলাতে শুরু করেছে বাংলার পরিস্থিতি। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় আকাশের মুখ ভার। বাংলার ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত সক্রিয় মৌসুমী অক্ষরেখা।দক্ষিণবঙ্গের উপর দিয়ে যাওয়ার প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানা গেছে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকায় তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। যা পূর্ব দিকে অর্থাৎ এই রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলার দিকে ঝুঁকে রয়েছে।পাশাপাশি বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প প্রবেশ করছে। তার প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।সোমবার থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ।গত ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের বাঁকুড়া জেলার এই মরশুমে দক্ষিণবঙ্গে সব থেকে বেশি বৃষ্টি হয়েছে। ৮৫.৪ মিলিমিটার।

উত্তর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে এদিন ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এবং সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৬০ কিমি প্রতি ঘণ্টা।আরও বেশ কয়েক ঘণ্টা উত্তাল থাকবে বঙ্গোপসাগর। বইবে ঝোড়ো হাওয়াও। ফলে আগামী ৭২ ঘণ্টা মৎস্যজীবীদের জন্য জারি থাকছে নিষেধাজ্ঞা।

উত্তরবঙ্গে শনিবার থেকে বাড়বে বৃষ্টি। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায়।উত্তরবঙ্গের পরিস্থিতি কিছুটা বদল হওয়ার সম্ভাবনা রয়েছে। মৌসম ভবনের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতি এবং শুক্রবার উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে পারে। তবে শনিবার থেকে ফের প্রবল বর্ষণের সম্ভাবনা উত্তরের জেলাগুলিতে।