Madhyamik Test Exam: ডিসেম্বরেই টেস্ট, নয়া নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ
Exam Hall. (Photo Credits: Twitter)

কলকাতা, ১ ডিসেম্বর: টেস্ট পরীক্ষা হচ্ছেই। উচ্চ মাধ্যমিকের (Higher Secondary) পর বাধ্যতামূলক হল মাধ্যমিকের (Madhyamik) টেস্টও। এর আগে সরকারের তরফে জানানো হয়েছিল, ইচ্ছা করলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট না নিতে পারে তারা। তবে পরিবর্তিত পরিস্থিতিতে অবস্থান বদলাল শিক্ষা দফতর। বুধবার মধ্যশিক্ষা পর্ষদ প্রকাশিত নির্দেশিকায় ১৩ থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে মাধ্যমিকের টেস্ট (Test Examination) নিতে বলা হয়েছে।

আগামী বছর ৭ মার্চ থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। নভেম্বরে স্কুল-কলেজ খোলার আগেই নির্ঘণ্ট ঘোষণা করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এমনকী, এবার যে পড়ুয়াদের টেস্টও নেওয়া হবে, সেকথা জানিয়ে দেওয়া হয়েছিল। কবে হবে পরীক্ষা? এবার সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হল। স্রেফ টেস্টের সময়সীমা বেঁধে দেওয়াই নয়, প্রতিটি পরীক্ষার পর প্রশ্নপত্র ওয়েবসাইটে আপলোড করা অথবা সরাসরি মধ্যশিক্ষা পর্ষদে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে স্কুলগুলিকে। টেস্টের প্রশ্নপত্র স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই তৈরি করেন। তবে এবার আর নিজেদের ইচ্ছমতো নয়, বরং মাধ্যমিকের আদলেই প্রশ্নপত্র তৈরি করতে হবে তাঁদের। আরও পড়ুন: শাহরুখ খানকে ফাঁসানো হয়েছে, মুম্বইয়ে দাঁড়িয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

শিক্ষা দফতর সূত্রের খবর, করোনার নতুন রূপ প্রকাশ্যে আসার পর সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় এই পদক্ষেপ।

সেক্ষেত্রে কোনও কারণে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হলে টেস্টের নম্বর দিয়ে মূল্যায়ণ হবে। তবে পর্ষদের এই সিদ্ধান্তে প্রশ্ন তুলছেন অনেকে। তাদের দাবি, সপ্তাহখানেকের প্রস্তুতিতে কি টেস্ট দেওয়া সম্ভব। তাও যখন সেই নম্বরের ভিত্তিতে চূড়ান্ত পরীক্ষার মূল্যায়ণের সম্ভাবনা রয়েছে?

উল্লেখ্য, ১৬ নভেম্বর থেকে শুরু হয়ে গিয়েছে পঠনপাঠন। আপাতত স্রেফ নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারাই স্কুলে গিয়ে ক্লাস করছে। কোভিড বিধি মেনে সবদিন সব ক্লাস হচ্ছে না। বন্ধ প্রার্থনা- টিফিন-খেলা।