Pradip Sarkar Wins Kharagpur Sadar: খড়গপুরে জোর ধাক্কা, দিলীপের গড়ে জয়ী তৃণমূল কংগ্রেস
মমতা বন্দ্যপাধ্যায় (Photo Credit: Twitter)

কলকাতা, ২৮ নভেম্বর: নিজের গড়েই জোর ধাক্কা খেলেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)। বিজেপির হাতে একেবারে হ্যারিকেন ধরিয়ে দিল শাসক তৃণমূল। কে বলে উপনির্বাচনের ফলাফলে রেকর্ড গড়া যায় না! খড়গপুর দেখিয়ে দিল যায় বইকি, আলবাৎ যায়! সাড়ে চার দশক পর এই প্রথম খড়গপুর বিধানসভায় জিতল রাজ্যের কোনও শাসক দল। কারণ ৩৪ বছরের শাসনে বামেদেরও অধরা ছিল খড়গপুর। এতদিন তৃণমূলও তার দখল নিতে পারেনি। কিন্তু এবার রেকর্ড ভাঙল। রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের ছেড়ে যাওয়া খড়গপুর সদর আসনে গেরুয়া শিবিরকে ২০৮১১ ভোটে পরাস্ত করলেন তৃণমূলের প্রার্থী প্রদীপ সরকার (Pradip Sarkar)। গত লোকসভা ভোটেও খড়গপুর (Kharagpur Sadar) সদর বিধানসভা কেন্দ্র থেকে বিজেপি এগিয়ে ছিল ৪৫ হাজারের বেশি ভোটে।

তার আগে ষোলো সালের বিধানসভা ভোটে ত্রিমুখী লড়াইতে খড়গপুরের প্রবাদপ্রতীম কংগ্রেস নেতা জ্ঞানসিংহ সোহনপালকে ৬৩০৯ ভোটে হারিয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ৩৪ হাজার ভোট পেয়ে তৃতীয় স্থানে ছিল তৃণমূল। কিন্তু খড়গপুরে বিস্ময় ঘটালেন তৃণমূলের তরুণ নেতা তথা পরিবহণ ও সেচমন্ত্রী শুভেন্দু অধিকারী। লোকসভা ভোটের তুলনায় খড়গপুরে ২৪১৩৫ টি ভোট বাড়িয়ে ফেলল তৃণমূল। ১৬ সালের ভোটের তুলনায় এই বৃদ্ধি আরও বেশি। হিসাব মতো ১৪২ শতাংশ তথা ৪৮,৩৬৭ ভোট বাড়িয়েছে তৃণমূল।উপনির্বাচনে সাড়া জাগিয়ে ফেরার আশা নিশ্চিত। পার্থ চট্টোপাধ্যায় সংবাদ মাধ্যমকে তাই বলেই ফেললেন মনের কথা, আমাদের দায়িত্ব আরও বেড়ে গেল। নির্বাচনের মাধ্যমে মানুষ নীরবে জবাব দিল। একেবারে সজোরে চপেটাঘাত যাকে বলে। মমতা বন্দ্যোপাধ্যায়কে অপমানের জবাবে মানুষ গর্জে উঠেছে। এই জয়ে প্রশান্ত কিশোর নয় মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ফ্যাক্টর। আরও পড়ুন-Mamata Banerjee on By Election Result: মানুষের আশীর্বাদে ঘাসফুলের জয় হয়েছে, ফের নিজেকে প্রমাণ করলেন মমতা, কী বললেন মা-মাটি-মানুষের নেত্রী?

ফের মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) নিজেই প্রমাণ করলেন তিনি পারেন। রাজ্যের তিন কেন্দ্রের বিধানসভা উপনির্বাচনে সবমিলিয়ে ৩-০ গোলে তৃণমূল কংগ্রেস (TMC) বিজেপিকে পরাস্ত করল। বাংলার মানুষকে কৃতজ্ঞতা জানিয়েছেন তৃণমূল নেতৃত্ব। বিজেপি তার অহঙ্কারের ফল পেল, কালিয়াগঞ্জে জয়ের পর সংবাদ মাধ্যমকে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিন কেন্দ্রের উপনির্বাচনে ভাল ফলের পর আশাবাদী শাসকদলের দাবি, আগামী ২০২১ তৃণমূল কংগ্রেস দুই তৃতীয়াংশের থেকেও বেশি ভোট পেয়ে ক্ষমতায় আসবে।