Birbhum Twin Blasts Case: বীরভূমে জোড়া বিস্ফোরণের ঘটনায় এনআইএ তদন্তের নির্দেশ বহাল কলকাতা হাইকোর্টের
Calcutta-High-Court (Photo Credits: PTI)

কলকাতা, ২১ এপ্রিল: ২০১৯ সালে বীরভূমে জোড়া বিস্ফোরণের ঘটনায় (Birbhum Twin Blasts Case) এনআইএ (NIA) তদন্তের নির্দেশ দিয়েছিল বিশেষ আদালত। আজ সেই নির্দেশ বহাল রাখল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বিচারপতি জয়মাল্য বাগচি এবং বিচারপতি বিভাস পট্টনায়েকের ডিভিশন বেঞ্চ সিআইডি-কে মামলা সম্পর্কিত সমস্ত নথি এনআইএ-র কাছে হস্তান্তর করার নির্দেশ দিয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সংস্থাকে সমস্ত প্রয়োজনীয় সহযোগিতা করারও দেওয়ার নির্দেশ দিয়েছে।

২০১৯ সালের ২৯ অগাস্ট বীরভূম জেলার রেঙ্গুনি গ্রামে হাইতুন্নেসা খাতুনের বাড়িতে বিস্ফোরণ ঘটে। ওই বছরেরই ২০ সেপ্টেম্বর গাংপুর গ্রামে বাবলু মণ্ডলের বাড়িতে আরেকটি বিস্ফোরণ ঘটে। প্রাথমিকভাবে তদন্তভার সিআইডি-র (CID) হাতে যায়, পরে এনআইএ তদন্তের দায়িত্ব নেয়। কেন্দ্রীয় সংস্থা পরে একটি বিশেষ আদালতের দ্বারস্থ হয়ে অভিযোগ করে যে সিআইডি মামলার সঙ্গে সম্পর্কিত নথিগুলি হস্তান্তর করতে রাজি নয়। বিশেষ আদালত সিআইডি-কে নথিগুলি এনআইএ-র কাছে হস্তান্তর করার নির্দেশ দেওয়ার পরে রাজ্য সরকার এই সিদ্ধান্তকে কলকাতা হাইকোর্টে চ্যালেঞ্জ করেছিল। আরও পড়ুন: Afghanistan: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল আফগানিস্তান, প্রার্থনা চলাকালীন মসজিদে বিস্ফোরণ, বহু মৃত্যুর আশঙ্কা

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বিশেষ আদালতের নির্দেশ বহাল রাখে এবং কেন্দ্রীয় তদন্ত সংস্থার কাছে মামলা সংক্রান্ত সমস্ত নথি হস্তান্তর করতে সিআইডিকে নির্দেশ দেয়। ডিভিশন বেঞ্চ পর্যবেক্ষণ করেছে যে আইন অনুসারে যে কোনও রাজ্য তদন্ত সংস্থাকে বাধ্যতামূলকভাবে এনআইএ-তে একটি প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে। সেই রিপোর্ট বিবেচনা করে তদন্ত করা বা না করার সিদ্ধান্ত গ্রহণ করে এনআইএ। জোড়া বিস্ফোরণ মামলায় এনআইএ-তে এই জাতীয় কোনও প্রাথমিক রিপোর্ট পাঠানো হয়নি। ডিভিশন বেঞ্চ আরও পর্যবেক্ষণ করেছে যে যেহেতু এনআইএ-র এখতিয়ার যে কোনও রাজ্য সংস্থার তুলনায় অনেক বেশি প্রসারিত, তাই জোড়া বিস্ফোরণের মামলার তদন্ত কেন্দ্রীয় তদন্ত সংস্থার দ্বারা পরিচালিত হওয়া উচিত।