Coronavirus in Kolkata: করোনা মোকাবিলায় ১২ সদস্যের বিশেষ বিশেষজ্ঞ কমিটি গঠন রাজ্য সরকারের
নবান্ন (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা, ২৭ মার্চ: রাজ্যে বাড়ছে করোনা (Coronavrus) আক্রান্তের সংখ্যা। করোনা মোকাবিলায় ১২ সদস্যের বিশেষ বিশেষজ্ঞ কমিটি (Special Medical Committee) গঠন করল রাজ্য স্বাস্থ্য দফতর। কমিটিতে আছেন ২ স্বাস্থ্যকর্তা, ৫ সরকারি বিশেষজ্ঞ চিকিৎসক ও ৫ জন বেসরকারি বিশেষজ্ঞ চিকিৎসক। করোনা মোকাবিলায় এই কমিটিকে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। বিশ্ব মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে কী করা উচিত, কী করা উচিত নয়, পরিকাঠামো, চিকিৎসা ব্যবস্থা সবকিছু নিয়েই সরকারকে পরামর্শ দেবে এই কমিটি।

এখনও পর্যন্ত রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন একজন। ২৪ ঘণ্টার খবর অনুযায়ী, এই মুহূর্তে রাজ্যে ২৫ হাজার ৯৬ জনকে গৃহ-পর্যবেক্ষণে রাখা রয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪ জনকে গৃহ পর্যবেক্ষণে যাওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর। হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি৭৩ জন। আরও পড়ুন, লকডাউন পরিস্থিতি খতিয়ে দেখতে বাজার পরিদর্শনে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের উপসর্গ থাকায় ৫৩ জনের শরীর থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। তাঁদের মধ্যে ২৭ জনের রিপোর্ট এসেছে। ২৬ জনের রিপোর্ট-ই নেগেটিভ এসেছে। নয়াবাদের বাসিন্দা ৬৬ বছরের প্রৌঢ়ের রিপোর্টেই একমাত্র ভাইরাসের উপস্থিতি মিলেছে। রাজ্যে এখনও পর্যন্ত মোট ২৬৯ টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১০টি রিপোর্টে ভাইরাস মিলেছে। করোনায় আক্রান্ত হয়েছে মৃত্যু হয়েছে ১ জনের।

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গোটা দেশে ১৪ এপ্রিল মধ্যরাত পর্যন্ত লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ২১ দিন নিজেকে গৃহবন্দি করে রাখার নির্দেশ দিয়েছেন তিনি। করোনার সঙ্গে যুদ্ধকে 'মহাভারতের চেয়েও কঠিন যুদ্ধ' বলে উল্লেখ করেছেন তিনি। এদিকে লকডাউনের মধ্যে নিত্য প্রয়োজনীয় পরিষেবা যাতে ব্যাহত না হয় সেদিকে নজর রাখার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। বাজারে গেলে সকলে যাতে দূরত্ব রাখে তাও নির্দেশ দেন।