WB Assembly Session: আজ শুরু বিধানসভার অধিবেশন, আগামীকাল কৃষি আইন বিরোধী প্রস্তাব পেশ করবে রাজ্য
বিধানসভা (Photo Credits: Facebook)

কলকাতা, ২৭ জানুয়ারি: আজ ২৭ জানুয়ারি থেকে বসছে দু'দিনের বিধানসভার অধিবেশন (Assembly session)। আগামীকাল বিধানসভায় কৃষি আইন বিরোধী প্রস্তাব (Resolution) পেশ করবে রাজ্য সরকার (Trinamool Congress government)। সোমবার এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ১৬৯ রুলের অধীনে এই প্রস্তাব পেশ করা হবে বলে আরও জানিয়েছেন তিনি। এর আগে পাঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থান, কেরালা এবং দিল্লি বিধাসভায় নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রস্তাব পাস হয়েছে। এ বার পশ্চিমবঙ্গ সেই তালিকায় ষষ্ঠ সদস্য হিসেবে যুক্ত হতে চলেছে।

সোমবার পার্থ চট্টোপাধ্যায় বলেন, "আগামী ২৭ জানুয়ারি বিধানসভার অধিবেশন বসবে। আমরা ২টি বিষয় সেখানে উত্থাপন করব। একটি হচ্ছে কৃষি আইন সংক্রান্ত। অন্যটি ঋণ গ্রহণের প্রস্তাব।" গত বছরের ডিসেম্বরের শুরুতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের সমর্থনে কলকাতায় তিনদিনের বিক্ষোভের ডাক দেন। আরও পড়ুন: West Bengal Assembly Elections 2021: মতুয়া ভোটব্যাংক সুরক্ষিত করতে রাজ্যের নয়া উদ্যোগ, এবার SC, ST, OBC-দের উন্নয়নে তৈরি পৃথক সেল

সংসদের উভয়কক্ষে নতুন তিন কৃষি বিল পাশ হয়েছিল গত বছরের সেপ্টেম্বরে। তার পর থেকেই দেশ জুড়ে চলছে কৃষকদের বিক্ষোভ। গতকাল এই আন্দোলনে হিংসাত্মক আকার নেয়। প্রজাতন্ত্র দিবসে কৃষি আইনের বিরোধিতায় কৃষকদের ট্র্যাক্টর মিছিলকে কেন্দ্র করে অগ্নিগর্ভ হয়ে ওঠে রাজধানী দিল্লি। এই ঘটনার জন্য কেন্দ্রীয় সরকারকেই দায়ী করেছেন মমতা। তিনি বলেছেন, “আমাদের কৃষক ভাই-বোনদের প্রতি কেন্দ্রের সংবেদনহীন মনোভাব এবং উদাসীনতাই এই পরিস্থিতির জন্য দায়ী।”