Madhyamik & HS Exam Result 2021: ঘোষণা হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়নের প্রক্রিয়া, ফলপ্রকাশ জুলাইতে
পরীক্ষা (Representational Image | (Photo Credits: PTI)

কলকাতা, ১৮ জুন: আজ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের (Madhyamik & HS Exam Result 2021) ফলাফলের মূল্যায়ন কীভাবে হবে তা ঘোষণা হল। ২০১৯ সালে নবম শ্রেণীর (Class 9)  ছাত্রছাত্রীরা উত্তীর্ণ হয় দশম শ্রেণীতে। সেই ছাত্রছাত্রীদের নবম শ্রেণীর মার্কশিট দেখেই মাধ্যমিকের নম্বর মূল্যায়ন করা হবে। পাশাপাশি দশম শ্রেণীর (Class 10) স্কুলের ইন্টারনাল পরীক্ষায় যা নম্বর দেওয়া হয়েছে সেই নম্বরটিও বিচার করা হবে। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-র মার্কশিট দেওয়া হবে। কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হলে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা দিতে পারবে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত হিসেবে গণ্য হবে ও পূর্ব ফলাফল বাতিল হিসেবে ধরা হবে।

উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে, ২০১৯ সালের মাধ্যমিকের (Madhyamik) ৪টি বিষয়ে সর্বোচ্চ প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে ৪০% ওয়েটেজ, ২০২০-র একাদশ শ্রেণীর (Class 11) বার্ষিক পরীক্ষার লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বরের ৬০% ওয়েটেজ এবং দ্বাদশের (Class 12) প্র্যাকটিকাল/ প্রোজেক্টের নম্বর যুক্ত করে মূল সূত্র হিসেবে উচ্চমাধ্যমিকের নম্বর নির্ধারণ করা হবে। জুলাইয়ের মধ্যে ফলাফল প্রকাশ করে মার্কশিট দেওয়া হবে বলে জানান উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস। স্কুলগুলিকে ছাত্রছাত্রীদের নম্বর ২৩ জুনের মধ্যে পর্ষদে পাঠাতে হবে বলে জানানো হয়।

আরও পড়ুন, দশম থেকে দ্বাদশের নম্বর দেখেই হবে মূল্যায়ন, ৩১ জুলাই ফলপ্রকাশ; সুপ্রিম কোর্টকে জানাল সিবিএসই

সিবিএসই বোর্ড বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে জানায়, আগামী ৩১ জুলাই ফলপ্রকাশ হতে চলেছে। দশম শ্রেণী থেকে দ্বাদশের নম্বর দেখেই মূল্যায়ন করা হবে। ৩০ শতাংশ ওয়েটেজ থাকবে দশম ও দ্বাদশে। ৪০ শতাংশ ওয়েটেজ থাকবে দ্বাদশে।

কোভিড পরিস্থিতিতে কীভাবে পরীক্ষার মূল্যায়ন হবে তা নিয়ে একাধিক প্রশ্ন ভিড় করছিল। অবশেষে মূল্যায়নের পদ্ধতি বিস্তৃতভাবে জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ। তবে মূল্যানের এই পদ্ধতি পরীক্ষার্থীদের কাছে কতটা গ্রহণযোগ্য হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।