IMD Update On Remal: পশ্চিম মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ ২৫মে পরিণত হবে ঘূর্ণিঝড়ে, আগাম সতর্কতা হাওয়া অফিসের

পশ্চিম মধ্য ও সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট নিম্নচাপ অঞ্চলটি আজ সকালে আরো ঘনীভূত হয়ে নিম্নচাপের আকার নেবে। ক্রমশ: শক্তি বাড়িয়ে আগামীকাল (২৫ তারিখ) সকালে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। রবিবার (২৬ মে) সন্ধ্যে নাগাদ সেটি প্রবল সামুদ্রিক ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করার সম্ভাবনা। এসময় ঝড়ের গতিবেগ সর্ব্বোচ্চ ঘন্টায় ১৩০ কিলোমিটারেও পৌঁছতে পারে।

শনিবার থেকেই রিমেল-এর প্রভাব পড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। পাশাপাশি রবিবার এই তিন জেলার পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে কলকাতা এবং হাওড়াতে। হুগলি, নদিয়া, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব বর্ধমানেও ভারী বৃষ্টির সতর্কতা। এছাড়া রবিবার দক্ষিণ ২৪ পরগনার কিছু কিছু জায়গায় ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এছাড়াও উত্তর ২৪ পরগনাতে এই দিন ঘণ্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার এবং কলকাতা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবার সম্ভাবনাও রয়েছে।

ঘূর্ণিজড়ের প্রভাবে সমুদ্র  উত্তাল থাকবে, তাই  উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বর্ষণের ‘হলুদ সতর্কতা’ জারি হয়েছে।মৎস্যজীবীদের ২৭ তারিখ সকাল পর্যন্ত সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।