Shramik Special Trains: অভিবাসী শ্রমিকদের ট্রেনের পুরো খরচ দেবে রাজ্য, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
অভিবাসী শ্রমিক (Photo Credits: PTI)

কলকাতা, ১৬ মে: রাজ্যের বাসিন্দা অভিবাসী শ্রমিকদের (Migrant Workers) ট্রেনের পুরো খরচ দেবে রাজ্য সরকার। আজ একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Chief Minister Mamata Banerjee)। আজ টুইটারে এই সিদ্ধান্তের কথা জানিয়ে মুখ্যমন্ত্রী টুইট করেন। এই বিষয়ে রেল বোর্ডের কাছে পাঠানো একটি চিঠিও প্রকাশ করেন তিনি। মুখ্যমন্ত্রী টুইটে লেখেন, "পরিযায়ী শ্রমিকদের এই লড়াইকে আমি স্যালুট করছি। আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে অন্য রাজ্য থেকে বিশেষ ট্রেনে যে পরিযায়ী শ্রমিকরা ‌পশ্চিমবঙ্গে ফিরছেন, তাঁদের ফেরার সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার। কোনও অভিবাসী শ্রমিকের থেকে চার্জ নেওয়া হবে না।"

টুইটে ট্রেন সংক্রান্ত বিষয়ে রেল বোর্ডকে (Railway Board) লেখা সরকারের একটি চিঠিও পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী। সেখানে রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা রেল বোর্ডের চেয়ারম্যানকে বলেছেন, সারা দেশের বিভিন্ন রাজ্য থেকে যে শ্রমিকরা পশ্চিমবঙ্গে ফিরছেন, তাঁদের যাতায়াতের সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার। রেল মন্ত্রককে অনুরোধ তাঁরা যেন সমস্ত সংশ্লিষ্ট রেল বিভাগগুলিকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়। অভিবাসী শ্রমিকদের থেকে কোনও অর্থ দাবি না করা হয়। পশ্চিমবঙ্গে সরকারের চাহিদা অনুযায়ী সব ট্রেনগুলি যেন সময়মতো চলে।"‌ আরও পড়ুন: Special Trains For Stranded People: আটকে পড়া রাজ্যের বাসিন্দাদের ফেরাতে ১০৫টি ট্রেনের ব্যবস্থা করেছে রাজ্য সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

১৪ মে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, দেশের বিভিন্ন জায়গায় আটকে পড়া (Stranded people) রাজ্যের বাসিন্দাদের ফেরাতে ১০৫টি বিশেষ ট্রেনের (Special trains) ব্যবস্থা করেছে রাজ্য সরকার। মমতা ব্যানার্জি টুইটে মুখ্যমন্ত্রী লেখেন, "দেশের বিভিন্ন অঞ্চলে আটকে পড়া আমাদের সমস্ত লোকজন ও যারা বাংলায় ফিরে আসতে চায়, তাদের সহায়তা করার বিষয়ে আমাদের প্রতিশ্রুতি ছিল। আমি ঘোষণা করে খুশি হচ্ছি যে আমরা ১০৫টি অতিরিক্ত বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছি। আগামী দিনে এই বিশেষ ট্রেনগুলি আমাদের রাজ্যের বাসিন্দাদের ঘরে ফেরাবে। দেশের বিভিন্ন রাজ্য থেকে ট্রেনগুলি ছাড়বে ও রাজ্যের বিভিন্ন গন্তব্যে পৌঁছবে।"