Durga Puja 2023: স্মার্টফোনে বন্দি শৈশব থেকে ঝলসানো রুটির চাঁদ, অভিনব থিমের ভিড়ে খিদিরপুরের পুজোর বড় চমক
খিদিরপুরের পুজো (Photo Credits:Rita Chandra)

এবার বাকি অনেক জায়গাকে টেক্কা দিচ্ছে খিদিরপুরের দুর্গাপুজো। খিদিরপুরের দুর্গাপুজো মানেই কয়েকটা পা হেঁটেই একসঙ্গে অনেক ঠাকুর দেখা। তাই সেখানে দীর্ঘ বেশ কয়েক বছর ধরেই খিদিরপুরের পুজোয় বেশ ভিড় হয়। তবে বেহালা, বড়িষা, হরিদেবপুরের মত জায়গাতে এখন দেখার মত পুজো হওয়া, গত কয়েক বছর কিছুটা হলেও ফিকে দেখাচ্ছিল খিদিরপুরের দুর্গাপুজোকে। কিন্তু এবার খিদিরপুরের দুর্গাপুজো চমকে দিল।

মাত্র কয়েক মিটারের মধ্যে খিদিরপুরের তাক লাগানো সব পুজো। ঠাকুর দেখার লাইনও তেমন বড় নয়। এবার খিদিরপুরের পুজোয় বেশ কিছু অভিনব থিমের পুজো হল। পাশাপাশি নবদুর্গা থেকে সাবেকি পুজোর ঘরানায় পুজোও দেখা গেল।

এবার খিদিরপুরের এক পুজোর থিম স্মার্টফোনে বন্দি শৈশব। মণ্ডপে ঢুকতেই দুটি বাচ্চার মূর্তি। যারা হেডফোন কানে দিয়ে মোবাইলের দিকে চেয়ে। মণ্ডপে যত ঢোকা যাচ্ছে ততই দেখা যাচ্ছে বাচ্চারা ঠিক কতটা মোবাইলে বন্দি হয়ে পড়েছে। মণ্ডপের ভিতর অসংখ্য মোবাইল ফোন। বাচ্চারা আর মাঠে না খেলে, পড়ায় মন না দিয়ে শুধু মোবাইলে মগ্ন। ঠাকুরের সামনে একটি বড় মোবাইল ফোনের ভিতর বন্দি কয়েকটি শিশু মূর্তি।

স্মার্টফোনের আসক্তি থেকে থিমের প্যান্ডেল থেকে বের হওয়ার পরই খিদিরপুর 'পল্লী শারদীয়া'-য় দেখা গেল চিঠির বাড়ি 'ডাকঘর'। ডাকঘরের থিমের পুজোয় একসঙ্গে অনেক ভাবনার প্রতিফলন। মণ্ডপে ঢোকার মুখেই 'লেটার বক্স'। এখানে আলোর কাজও দারুণ। এরপর নজর কাড়ল মুখ ঢেকে যায় বিজ্ঞাপনের পুজো। খিদিরপুর সর্বজনীন দুর্গোৎসব সমিতির দুর্গাপুজোয় এবার থিম বিজ্ঞাপনের ইঁদুর দৌড়।

তবে সব কিছুকে টেক্কা দিল খিদিরপুর ২৫ পল্লীর পুজো। এখানের থিম শ্রমিকদের ক্লান্তি কাটানোর গান। মণ্ডপের প্রতিটি কোণায় ধরা পড়েছে শ্রমিক শ্রেণীর বেদনা-যন্ত্রণার মাঝে গানের কথা। পূর্ণিমার চাঁদ এখানে ঝলসানো রুটি। এই প্য়ান্ডলের প্রতিমা মূর্তিও ব্যতিক্রমী। এই খিদিরপুরের এক পুজোয় তুলে ধরা হল প্লাস্টিক দূষণের কথা। প্লাস্টিক ঠিক কীভাবে নদী-সমুদ্রকে দূষিত করছে তার এক কার্যত জীবন্ত নিদর্শন ধরা পড়ল এই পুজোয়।

খিদিরপুর ৭৪ পল্লী, ৭৫ পল্লী, কবিতীর্থ, খিদিরপুর যুবক সংঘের মত পুরনো পুজোগুলোও এবার বেশ দেখার মত হয়েছে। খিদিরপুর যুবগোষ্ঠীর পুজোয় এবার নবদুর্গার মূর্তিগুলো দেখার মত হয়েছে।