CAA Protests: সিএএ-র বিরোধিতায় পার্ক সার্কাসে মহিলা আন্দোলনকারীদের পাশে এসে দাঁড়ালেন পি চিদম্বরম
পি চিদম্বরম (Picture Credits: ANI)

কলকাতা, ১৮ জানুয়ারি: সিএএ (CAA) নিয়ে দিল্লির (Delhi) শাহিনবাগের (Shaheen Bagh)  ধাঁচে পার্ক সার্কাসে (Park Circus) চলছে আন্দোলন। গত ৭ জানুয়ারি থেকে ধরনায় বসেছেন মহিলারা। শুক্রবার রাতে যুব কংগ্রেসের রাজ্য সহ সভাপতি রোহন মিত্রের সঙ্গে সেখানে এসেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম (P Chidambaram)। সিএএ নিয়ে বিজেপি সরকারের বিরুদ্ধে আক্রমণ করেছিলেন তিনি। পর্যবেক্ষকদের মতে এদিন পার্ক সার্কাসের ধরনা মঞ্চে তাঁর উপস্থিত হওয়া বিশেষ তাৎপর্যপূর্ণ। শনিবার বিধান ভবনে প্রশিক্ষণ শিবিরে কর্মীদের সঙ্গে কথা বলবেন চিদমম্বরম। সিএএ, এনআরসি-র বিরোধী আন্দোলনকে আরও ধারালো করতে রাজ্যের কংগ্রেস নেতা-কর্মীদের প্রশিক্ষণ দেবেন তিনি।

তরুণী থেকে বৃদ্ধা, সন্তান কোলে নিয়ে মায়েরা, কেউ বা এসেছেন পিঠে পড়ার ব্যাগ নিয়ে। শাহিন বাগের রাস্তায় যেমন সব বয়সের মহিলাদের দেখা যাচ্ছে, একই ছবি পার্কসার্কাসেও। আন্দোলনকারীরা জানিয়েছেন, অনির্দিষ্টকাল ধরে চলবে এই আন্দোলন। মাঠের একটা অংশের নাম ন্যাশনাল কংগ্রেস পার্ক। স্বাধীনতা আন্দোলনের সময়ে কংগ্রেস এখানে অনেক মিটিং করত। আরও পড়ুন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি ভারতের নাগরিক? তথ্যের অধিকার আইনে জানতে চাইলেন কেরালার ব্যক্তি

এক আন্দোলনকারী এদিন সংবাদমাধ্যমের সামনে বলেন, “আমি সিরাজউদৌল্লার বংশের মেয়ে। সপ্তদশ শতাব্দী থেকে আমার পূর্ব পুরুষরা এদেশে রয়েছেন। আর হঠাৎ করে আজকে নরেন্দ্র মোদি, অমিত শাহকে কাগজ দেখাতে হবে? প্রমাণ দিতে হবে আমার বংশ পরম্পরার?” শাহিনবাগের সঙ্গে আরও মিল রয়েছে কলকাতার। ওখানেও যেমন পুরুষরা আড়ালে থেকে আন্দোলনকে সাহায্য করছেন, এখানেও তাই। সামনের সারিতে মহিলারাই। এক আন্দোলনকারী তরুণী বলেন, “এই ভারতবর্ষ গান্ধীবাদের দেশ। এখানে গডসেবাদ চলবে না।”

পার্ক সার্কাস ময়দানে আন্দোলনকারীর সংখ্যাটা ক্রমশ বাড়ছে। মহিলারা আসছেন স্বামী ও শিশুদের সঙ্গে নিয়ে, ছাত্রছাত্রীরা এসে সমর্থন জানিয়ে যাচ্ছেন, আজাদি, হল্লা বোল, ইনকিলাব জিন্দাবাদ স্লোগানে মেতে উঠছে তখন ময়দান।