Coronavirus In West Bengal: 'অ্যামেরিকাতেও বাঙুর হাসপাতালের মতো চিকিৎসা পাওয়া যাবে না'
সুস্থ হওয়া ব্যক্তি (Photo: Twitter)

কলকাতা, ১৫ এপ্রিল: রাজ্যে করোনা মোকাবিলায় বেলেঘাটা আইডি হাসপাতালের পর কোভিড হাসপাতাল (Covid Hospital) হিসেবে গড়ে তোলা হয়েছিল এমআর বাঙুর হাসপাতালকে (M R Bangur Hospital)। যদিও ওয়ার্ডে রোগীদের পাশে মৃতদেহ পড়ে থাকার ভিডিয়ো প্রকাশ করে স্বাস্থ্য পরিষেবা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে যারা এমআর বাঙুরে ভর্তি ছিলেন সেই করোনা থেকে মুক্ত হওয়া রোগীদের মত ভিন্ন। তাঁদের দাবি, এমআর বাঙুরের চিকিৎসা বিদেশকেও হার মানাবে। আর রোগীদের এই দাবি আশার আলোও জাগাতে পারে।

রাজ্য স্বাস্থ্য দপ্তর (Department of Health & Family Welfare) টুইটারে একটি ভিডিয়ো শেয়ার করেছে। তাতে করোনা মুক্ত হওয়া এক ব্যক্তি বলেন, "আমি বালিগঞ্জ সার্কুলার রোড থেকে এসেছি। হঠাৎ করেই জ্বর ধরা পড়ল। টেস্ট করাতেই জানা গেল করোনা হয়েছে। এরপর আমাকে এমআর বাঙুরে পাঠানো হয়। জীবনে প্রথম আমি সরকারি হাসপাতালে এলাম। সত্যিই ভাবতে পারিনি এখানে এমন পরিষেবা রয়েছে। আমার ভাগনা-ভাগনিরা অ্যামেরিকা থেকে খোঁজ নিচ্ছে। আমি ওদেরও বলব, অ্যামেরিকাতেও এই পরিষেবা পাওয়া যাবে না। জানেন তো অ্যামেরিকার অবস্থা।' সেইসঙ্গে ওই ব্যক্তি আরও বলেন, "আমি সত্যিই অবাক হয়ে গিয়েছি। অবিশ্বাস্য পরিষেবা। এত পরিষ্কার ও পরিচ্ছন্ন হাসপাতাল। আমি আশাই করিনি।" আরও পড়ুন: Government To Amend Essential Commodities Act: কৃষককে ফসলের ভালো দাম দিতে অত্যাবশকীয় পণ্য আইন সংশোধনী আনবে সরকার: অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

জানা যাচ্ছে, কোভিড হাসপাতাল ঘোষণার পর প্রাথমিক ভাবে কিছু সমস্যা ছিল। পরে হাসপাতালের পরিষেবার মান খবই উন্নত হয়েছে। স্বাস্থ্য দফতরের এক্সপার্ট গ্রুপের প্রধান সুকুমার মুখোপাধ্যায় বলেন, "উহানে যেমন ১০০০ বেডের কোভিড হাসপাতাল তৈরি হয়েছিল, তেমনই আমরা এমআর বাঙুরকে করোনা-চিকিৎসায় স্টেট অফ দ্য আর্ট হাসপাতাল হিসেবে তৈরির পরামর্শ দিয়েছি। অন্য কোভিড হাসপাতালেও পেশেন্ট ম্যানেজমেন্টে এই রূপরেখা ব্যবহার করা হবে।"