Twitter Rate Limits: টুইটারে সারাদিনে দেখা যাবে মাত্র ৬০০ পোস্ট, ক্ষোভ বাড়তেই সীমা বাড়াচ্ছেন মাস্ক
Twitter CEO Elon Musk (Photo Credit: File Photo)

জনপ্রিয় মাইক্রোব্লগিং টুইটার-এর নয়া নিয়ম। এবার থেকে আর মোবাইলে ডেটা থাকলেই যত খুশি ব্যবহার করা যাবে না টুইটার। টুইটারের মালিক ইলন মাস্ক ঘোষণা করেছেন, এবার থেকে তার প্ল্য়াটফর্ম ব্যবহারের জন্য চালু হয়েছে সীমা (Twitter Rate Limits)। পরিভাষায় যাকে বলা হচ্ছে রেট লিমিটিস (Rate Limits)। টুইটারে ভ্যারিফাই অ্যাকাউন্ট না থাকা ইউজার সারাদিনে মাত্র ৬০০টি টুইট দেখতে পারবেন। দিনের ৬০১ নম্বর টুইটে এসে আর দেখতে পারবেন না ইউজার। তবে অর্থ খরচ করে সাবস্ক্রাইব করা বা ভ্যারিফাই অ্যাকাউন্ট থাকা টুইটার ইউজাররা সারাদিনে দেখতে পাবেন ৬ হাজার টুইট। যেটা যথেষ্ট।

কিন্তু যারা নতুন অ্যাকাউন্ট খুলেছেন এবং ভ্যারিফাই করা নেই তারা সারাদিনে মাত্র ৩০০টি টুইট দেখতে পাবেন। মাস্কের এমন ঘোষণার পর বিরক্ত নেটিজেনরা। টুইটারকে বয়কটের ডাক দিয়ে অনেকে তাদের অ্যাপ আনইনস্টল করে ফেলছেন। টুইটার ব্যবহারকারী বা ইউজারদের ক্ষোভ টের পেয়ে রেট লিমিট বা সীমা বাড়াতে বাধ্য হতে পারেন মাস্ক। শোনা যাচ্ছে অ্যাকাউন্ট ভ্যারিফাই না থাকা ইউজাররা সারাদিনে এবার থেকে দেড় হাজার টুইট দেখতে পেতে পারেন। তবে এখনও সবটাই জল্পনা।

সোশ্যাল মিডিয়া সাইটে এবার সীমা বেঁধে নামার নিদান এই প্রথম। কারণ কোনও একটা সোশ্য়াল মিডিয়া প্ল্য়াটফর্ম ইউজার যত ব্যবহার করবেন তত লাভ হবে তার মালিকের। কারণ ইউজার যত সময় সেই প্ল্যাটফর্মে কাটাবেন ততই আসবে বিজ্ঞাপনের অর্থ। মাস্ক সেই পথে না হেঁটে টুইটারকে বানাতে চাইছেন কোয়ালিটি সাবস্ক্রাইবার ভিত্তিক প্ল্যাটফর্ম। কিন্তু তাতে টুইটারের দুনিয়া জোড়া ব্যাপ্তি ও জনপ্রিয়তায় বড় আঘাত লাগতে পারে। টুইটারকে টেক্কা দিতে মার্ক জুকেরবার্গের মেটা নতুন মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্ম আনতে চলেছেন। প্রতিযোগিতার বাজারে টুইটারকে নিয়ে তাই নতুন করে ভাবতে হতে পারে মাস্ক। তা না হলে অর্কুটের হাল হতে পারে টুইটারেরে।