Tech layoffs March 2024: নতুন অর্থবর্ষের আগে ঢেলে ছাঁটাই, মার্চ মাস অবধি প্রযুক্তি সংস্থায় কর্মী বাতিলের সম্পূর্ণ তালিকা
Layoffs Representative Image (Photo Credit: Pixabay)

Tech layoffs March 2024: ১ এপ্রিল ২০২৪ থেকে শুরু হতে চলেছে নতুন অর্থবর্ষ ২০২৪। ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত চলবে এই আর্থিক বর্ষ। দেশি বিদেশি বিভিন্ন কোম্পানি ও আর্থিক সংস্থাগুলির জন্য অর্থবর্ষের বিশেষ মাহাত্ম্য থাকে। এই সময়কাল ধরেই টাকা পয়সার হিসেব, আর্থিক লেনদেন ও আয়কর দাখিল করার কাজ সেরে ফেলা হয়। নতুন অর্থবর্ষের আগে চাকরিতেও কোপ পড়ে বহু কর্মীর। বিশেষ করে প্রযুক্তি শিল্পে ছাঁটাই হয় চোখে পড়ার মত। মার্চ মাস প্রায় শেষের পথে। ২০২৪-২৫ নতুন অর্থবর্ষ শুরু হওয়ার আগে চলুন দেখে নেওয়া যাক দেশ বিদেশের নামী প্রযুক্তি সংস্থাগুলোতে মার্চ, ২০২৪ পর্যন্ত কত সংখ্যক কর্মী কাজ হারিয়েছেন। আলোচনায় থাকবে এরিকসন, ডেল এবং অ্যাপলের মত জনপ্রিয় কিছু সংস্থা।

মার্চ, ২০২৪ পর্যন্ত প্রযুক্তি সংস্থায় ছাঁটাইয়ের হিসাব...

এরিকসনে ছাঁটাইঃ এরিকসন ঘোষণা করে জানিয়েছে, সংস্থা তাঁর সুইডেন শাখায় প্রায় ১,২০০ কর্মীকে বাতিল করেছে। কারণ হিসাবে সংস্থা জানিয়েছে, ৫জি নেটওয়ার্ক সরঞ্জামের চাহিদা বিশ্বজুড়ে কমেছে। গত বছরও সংস্থা তার মোট কর্মশক্তির ৮ শতাংশ অর্থাৎ ৮,৫০০ কর্মী ছাঁটাই করেছে।

অ্যাপলে কর্মী বাতিলঃ  ব্লুমবার্গ রিপোর্ট অনুযায়ী, অ্যাপল ভবিষ্যতের অ্যাপল ওয়াচ মডেলের জন্য মাইক্রোএলইডি ডিসপ্লে বিকাশের অভ্যন্তরীণ প্রচেষ্টা বন্ধ করে দিয়েছে। যার কারণে সংস্থা তার ডিসপ্লে ইঞ্জিনিয়ারিং দলটিকে পুনরায় গঠন করার করেছে। যার ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়া জুড়ে কয়েক ডজন কর্মচারী কাজ হারিয়েছে।

ডেলে ছাঁটাইঃ বিপুল পরিমাণ ব্যয় রুখতে কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছিল ডেল। সংস্থার ল্যাপটপ, কম্পিউটারের চাহিদা হ্রাস পাওয়ায় এক বছরে প্রায় ৬ হাজার কর্মীকে বাতিল করা হয়েছে বলে খবর। রিপোর্ট অনুযায়ী, বর্তমানে ডেলে কর্মরতের সংখ্যা দাঁড়িয়েছে ১,২০,০০০। ২০২৩ সালে সেই সংখ্যাটি ছিল ১,২৬,০০০।

আইএমবি-তে কর্মী ছাঁটাইঃ ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন কর্পোরেশন (IBM) নতুন অর্থবর্ষের আগে আচমকাই ছাঁটাইয়ের সংবাদ ঘোষণা করেছে। IBM-এর প্রধান যোগাযোগ কর্মকর্তা জোনাথন আদাশেক ৭ মিনিটের এক বৈঠক থেকে এই ঘোষণা করেন। সংস্থার বিপণন এবং যোগাযোগ বিভাগের কর্মীদের চাকরিতে চলতে চলেছে কোপ।