Whatsapp Payment: আসছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট, স্টেট ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বেঁধে প্রস্তুত
স্টেট ব্যাঙ্ক, হোয়াটসঅ্যাপ (Picture Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ২৪ নভেম্বর: বহু প্রতীক্ষার পর অবশেষে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ পেমেন্ট (Whatsapp Payment)। হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিসের সঙ্গে গাঁটছড়া বেঁধে প্রস্তুত স্টেট ব্যাঙ্ক। হোয়াটসঅ্যাপ পে-র মাধ্যমে ইউপিআই (UPI)-এর ভিত্তিতে পেমেন্ট করার জন্য স্টেট ব্যাঙ্ক (State Bank) যাবতীয় প্রক্রিয়া শেষ করেছে বলে জানা গেছে।

হোয়াটসঅ্যাপ ও স্টেট ব্যাঙ্কের লিংকের (Link) কাজ সম্পূর্ণ হয়েছে, প্রযুক্তিগত সব কাজই শেষ। শুধু এখনও পেমেন্টের প্রক্রিয়া চালু হয়নি। ক্লিয়ারেন্স পেলেই ওই প্রক্রিয়া চালু করতে পারবে তারা। ২০১৮-র ফেব্রুয়ারি থেকে বেশ কিছু বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে যুক্ত হয়ে হোয়াটসঅ্যাপ তাদের পেমেন্ট সার্ভিসের বেটা ভার্সান (Beta Version) চালু করেছে ভারতে। অক্টোবরের ৩০- এ ফেসবুকের মালিক মার্ক জুকারবার্গও (Mark Zuckerberg) জানিয়েছেন যে শীঘ্রই ভারতে হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস চালু করবে। তিনি আরও জানিয়েছেন যে, ভারতে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থাটি চলছে। বহু মানুষ এই পেমেন্ট পেতে আগ্রহী। আরও পড়ুন, আপনার পাশে দাঁড়িয়ে থাকা মানুষটি আদৌ আপনার সহকর্মী কিনা চিনে নিতে পারবেন নিমেষেই, ফেসবুক আনছে নতুন অ্যাপ

হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিসের ব্যাপারে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। প্রথমে সম্মতি দেয়নি রিজার্ভ ব্যাঙ্ক। কারণ হিসেবে বলা হয়, রিজার্ভ ব্যাঙ্কের (Reserve Bank) সব শর্ত মানা হচ্ছে না। অবশেষে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপে কিছুটা এগিয়েছে সেই প্রক্রিয়া। পরে অগস্ট মাসে এই বিষয়ে হলফনামা দিতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

অন্যান্য পেমেন্ট সার্ভিসের মত এটিও বেশ সফল হবে বলে মনে করা হচ্ছে। অন্তত ২৩০ মিলিয়ন ভারতীয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার করেন। আগামী পাঁচ বছরে এই পেমেন্ট সার্ভিস একটা বড় জায়গা করে নেবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।