WhatsApp Pay: এবার WhatsApp-এই পেমেন্ট অপশন, অনুমোদন NPCI-এর
হোয়াটসঅ্যাপ (Photo Credits: Pixabay)

মুম্বই, ৬ নভেম্বর: এবার ধাপে ধাপে পেমেন্ট অপশন চালু করতে চলেছে ফেসবুকের মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। বৃহস্পতিবার হোয়াটসঅ্যাপকে এই ছাড়পত্র দিল ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। ভারতে এই মুহূর্তে সর্বাধিক ২০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার নিয়ে WhatsApp Pay-কে সফর শুরু করার অনুমতি দিল NPCI। শুধু তাই নয়। পরবর্তীতে গ্রেড অনুযায়ী, ইউজার বাড়িয়ে নেওয়ার সম্মতিও দিয়েছে দ্য ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া। এদিকে কয়েক মাস আগেই UPI-এর মার্কেট শেয়ার ৩০ শতাংশেই বেঁধে দেয় NPCI। যার অর্থ হল, এবার থেকে নতুন কাস্টমার নেওয়া বন্ধ করতে হবে UPI-কে। পাশাপাশিই লেনদেনেও ভালো করে নজর দিতে হবে। অর্থাৎ যতটা সম্ভব পারা যায় লেনদেনের নম্বর কমিয়ে ফেলতে হবে UPI-কে।

তাই সবকিছু ঠিকঠাক থাকলে খুব শিগগির বাজারে আসছে নয়া অনলাই পেমেন্ট অপশন WhatsApp Pay। অন্যদিকে গুগল পে, ফোন পে-র মতো আর্থিক লেনদেনের অ্যাপ এবার থেকে UPI ট্রাঞ্জাকশনের ৩০ শতাংশ কাজে লাগাতে পারবে। তার বেশি নয়। ২০১৮ সালে নিজের প্ল্যাটফর্মে UPI পরিষেবা যুক্ত করতে কাজ শুরু করে হোয়াটসঅ্যাপ। NPCI-এর তরফে সবুজ সংকেত পাওয়ায় সংস্থাটি তার বিটা প্রোগ্রামে UPI পরিষেবা চালুও করে। এরপর দুবছরেরও বেশি সময় ধরে কিছু বিটা ইউজারকে এই পরিষেবা ব্যবহার করার সুযোগ দিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানোর পর, এখন সমস্ত ইউজারদের জন্য বিশেষ অপশনটি চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ। আরও পড়ুন-Coronavirus Cases In India: শুক্রবার ৮৪ লাখের গণ্ডী ছাড়ালো করোনা আক্রান্তের সংখ্যা, দিল্লিতে নিষিদ্ধ বাজি

অন্যদিকে ইউপিআই পেমেন্ট বাজারে বর্তমানে Google Pay-র প্রায় ৪০ শতাংশ শেয়ার ও Phonepe-র ৪০ শতাংশ শেয়ার রয়েছে। আবার Paytm, Mobikwik এবং Freecharge-এর সম্মিলিত শেয়ার আনুমানিক ২০%। তাই WhatsApp Pay এর আগমনে আগামী দিনে UPI মার্কেটে যে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে তা আর বলার অপেক্ষা রাখেনা!