Coronavirus Cases In India: শুক্রবার ৮৪ লাখের গণ্ডী ছাড়ালো করোনা আক্রান্তের সংখ্যা, দিল্লিতে নিষিদ্ধ বাজি
ভারতে করোনা (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৬ নভেম্বর: ৪৭ হাজার ৬৩৮ জন নতুন আক্রান্তকে নিয়ে ভারতের মোট করোনা রোগীর সংখ্যা (Coronavirus Cases In India) ছাড়ালো ৮৪ লাখের গণ্ডী। গতকাল সারাদিনে দেশে কোভিডের বলি ৬৭০ জন। এখনও পর্যন্ত দেশে মৃত্যু মিছিলে শামিল ১ লাখ ২৪ হাজার ৯৮৫ জন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী ভারতে মোট করোনা রোগীর সংখ্যা ৮৪ লাখ ১১ হাজার ৭২৪ জন। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ৫ লাখ ২০ হাজার ৭৭৩। এর মধ্যে আবার গতকাল সারাদিনে ৭ হাজার ১৮৯টি অ্যাকটিভ কেস কমেছে। ইতিমধ্যেই দেশে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৭৭ লাখ ৬৫ হাজার ৯৬৬ জন। শুধু একদিনেই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫৪ হাজার ১৫৭ জন।

অন্যদিকে আসন্ন দীপাবলি উপলক্ষে দিল্লি, পশ্চিমবঙ্গের মতো প্রচুর রাজ্যে বাজি পোড়ানো নিষিদ্ধ ঘোষণা হয়েছে। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, দিল্লিতে করোনাভাইরাসের থার্ড ওয়েভ শুরু হয়েছে। করোনাভাইরাসের ভয়াবহতা ফের রাজধানীতে ফিরেছে। ২ ঘণ্টায় সংক্রমণের মাত্রা সীমাহীন, আরও একবার মহামারীর ভয়াবহতা প্রত্যক্ষ করছে দিল্লি। আরও পড়ুন-Soumitra Chatterjee Health Update: দীর্ঘ সময় কোমর্বিডিটির সঙ্গে লড়াইয়ের পর চোখ খুললেন সৌমিত্র, মেয়ের চোখে হাসি

এএনআই টুইট

এদিকে আগামী ফেব্রুয়ারির প্রথম দিকেই পাওয়া যেতে পারে করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন (Covaxin)। একজন প্রবীণ সরকারি বিজ্ঞানী রয়টার্সকে বলেছেন যে ভারত বায়োটেক (Bharat Biotech) ও ইন্ডিয়ান মেডিকেল রিসার্চ কাউন্সিলের (ICMR) তৈরি কোভ্যাক্সিনের শেষ ট্রায়াল চলছে। তাই নির্ধারিত সময়ের আগেই এই ভ্যাকসিন চলে আসবে। ওই বিজ্ঞানী জানিয়েছেন যে গবেষণায় এ পর্যন্ত দেখা গেছে যে এটি নিরাপদ এবং কার্যকর। আইসিএমআর-র বিজ্ঞানী রজনী কান্ত (Bharat Biotech) বলেন,"ভ্যাকসিনটি কার্যকর কার্যকারিতা দেখিয়েছে।" রজনী কান্ত কেন্দ্রের কোভিড টাস্কফোর্সের সদস্যও। তিনি আরও বলেন, "আশা করা যায় যে আগামী বছরের, ফেব্রুয়ারি বা মার্চের শুরুতে কিছু পাওয়া যাবে।" যদিও এই বিষয়ে ভারত বায়োটেকের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে আশা করা হচ্ছে ফেব্রুয়ারিতে ভারতে তৈরি প্রথম করোনাভ্যাকসিন কোভাক্সিন।