Geminid Meteor: আজ কলকাতায় রাতের আকাশে দেখা যাবে আতশবাজির মতো উল্কাবৃষ্টি; কখন, কীভাবে দেখবেন? জানুন বিস্তারিত
উল্কাবৃষ্টি (Picture Source: Wikimedia Commons)

আজ রাতের আকাশে দেখা যাবে উল্কাবৃষ্টি (Geminid Meteor)। যাকে বলে তারা খসা। কলকাতা (Kolkata) থেকে যা দেখা যাবে স্পষ্ট। আজ আকাশে থাকবে না চাঁদ। যার কারণেই ১৩ ডিসেম্বর রাতে এটি স্পষ্ট দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এতটাই উজ্জ্বল থাকবে যে উল্কাবৃষ্টি দেখার জন্য দূরবীনের প্রয়োজন হবে না - খালি চোখেই দেখা যাবে।

পিটিআই-র একটি প্রতিবেদন অনুসারে, এই জেমিনিড উল্কাবৃষ্টি বছরের সবচেয়ে তীব্র, এম পি বিড়লা প্ল্যানেটারিয়ামের পরিচালক এবং প্রখ্যাত জ্যোতির্বিজ্ঞানী দেবিপ্রসাদ দুয়ারী শনিবার এক বিবৃতিতে একথা জানিয়েছেন। নাসার তথ্য থেকে জানা যায়, জেমিনিড প্রথম ১৮০০ দশকের মাঝামাঝি সময়ে দেখা গিয়েছিল। তবে, প্রতি ঘণ্টায় কেবল ১০-২০টি উল্কা ঝরে পড়ত। সেই সময় থেকে, জেমিনিড বছরের সবচেয়ে বড় উল্কাবৃষ্টিতে পরিণত হয়েছে। 1ণ্টায় ১২০টি উল্কা ঝরে পড়বে আকাশ থেকে। জেমিনিডগুলি উজ্জ্বল এবং দ্রুত উল্কাপিণ্ডের হয় এবং হলুদ বর্ণ হয়। আরও পড়ুন, অন্ধকারে রাতের আকাশে উপভোগ করুন প্রাকৃতিক আলোর আতশবাজি।

১৩-১৪ ডিসেম্বর গভীর রাতে প্রায় ১টা-২ টোর সময় "আকাশে আতশবাজি"-র মত্ত ছড়িয়ে পড়বে। এই বছর পূর্বাভাস অনুসারে, আকাশ অন্ধকার এবং পরিষ্কার থাকায় প্রতি ঘণ্টায় ১৫০ টি করে উল্কাপাত হবে। ২০২০-র সবথেকে বড় উল্কাপাত হিসেবে চিহ্নিত হবে এটি। রাত ২টোর সময় সবথেকে বেশি দেখা যাবে। অন্ধকারে রাতের আকাশে উপভোগ করুন প্রাকৃতিক আলোর আতশবাজি।